আন্তর্জাতিক

সলিড ফুয়েল রকেট ইঞ্জিন পরীক্ষা করল ইরান


ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদে জানিয়েছেন, তার দেশ স্যাটেলাইট ক্যারিয়ারের প্রযুক্তি আয়ত্ত করেছে এবং এ জাতীয় ক্যারিয়ারের পরীক্ষায় প্রথমবারের মতো সলিড ফুয়েল ব্যবহার করা হয়েছে।

গতকাল (বৃহস্পতিবার) ইরানের কোম শহরে আলেমদের এক সমাবেশে বক্তব্য রাখার সময় জেনারেল হাজিজাদে বলেন, “এখন থেকে ইরান স্বল্পমূল্যের ইঞ্জিন ব্যবহার করে প্রচুর সংখ্যক স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারবে।”

সলিড ফুয়েলে চালিত একটি ইরানি স্যাটেলাইট ক্যারিয়ার ইঞ্জিনের সাম্প্রতিক পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানিয়ে হাজিজাদেহ বলেন, “এই পরীক্ষাটি দেশে প্রথমবারের মতো সফলভাবে সম্পন্ন করা হয়েছে।”

তিনি বলেন, গত দুই বছরে ইরানে যত স্যাটেলাইট ক্যারিয়ার পরীক্ষা করা হয়েছে তার সবই তরল জ্বালানি-চালিত ছিল। কিন্তু এই পরীক্ষায় আমরা একটি সলিড ফুয়েল বা কঠিন জ্বালানি ইঞ্জিন ব্যবহার করতে সফল হয়েছি যা ৬৬ টন থ্রাস্ট (রকেট উৎক্ষেপণের জন্য সৃষ্ট চাপ) তৈরির ক্ষমতা রাখে। হাজিজাদেহ আরো বলেন, ইরানের নতুন স্যাটেলাইট ক্যারিয়ারগুলো অ-ধাতু এবং যৌগিক ফুসেলেজ দিয়ে তৈরি, যা রকেটের শক্তি বাড়াবে এবং খরচ যথেষ্ট পরিমাণে কমিয়ে আনবে।

২০২০ সালের ডিসেম্বর মাসের শেষ দিকে, ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছিলো, নিজস্ব প্রযুক্তিতে তৈরি সিমোর্গ নামের একটি স্যাটেলাইট বহনকারী রকেট সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে যার সঙ্গে তিনটি গবেষণা ডিভাইস মহাকাশে পাঠানো হয়। পার্সটুডে


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button