আন্তর্জাতিক

১৫৩ টি দেশের ট্রানজিট নিষিদ্ধ করলো হংকং


করোনা ভাইরাসের ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ ঠেকাতে উচ্চ ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে ট্রানজিট ফ্লাইটগুলি নিষেধ করেছে হংকং সরকার। এ নিষেধাজ্ঞা জারি হবে আগামী ১৬ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

কোভিড সংক্রমণ রোধে ১৫০ টিরও বেশি দেশের যাত্রীদের হংকং বিমানবন্দর দিয়ে ট্রানজিট নিষিদ্ধ ঘোষনা করা হবে বলে জানিয়েছে হংকং বিমানবন্দর কতৃপক্ষ। হংকংয়ের এই এই জিরো কোভিড নীতি দেশটির এয়ারলাইন্সগুলোকে চিন্তায় ফেলে দিয়েছে।

হংকং কতৃপক্ষ কোভিড বিস্তারের উপর ভিত্তি করে ১৫৩ টি দেশকে গ্রুপ ‘এ’ হিসেবে তালিকাভুক্ত করেছে। এসকল দেশ থেকে আগতদের ২১ দিন কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে।

এর আগে গত ৮ জানুয়ারি অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স , যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফিলিপাইন, ইন্ডিয়া এবং পাকিস্তান থেকে আসা সকল ধরণের যাত্রীবাহী ও কার্গো ফ্লাইটের উপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছিল হংকং সরকার।

সারা বিশ্বে বাড়ছে করোনার ভ্যারিয়েন্ট ওমিক্রন আক্রান্তের হার। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে ওমিক্রনে আক্রান্ত হওয়ার হার ঊর্ধ্বমুখী। চীনেও বাড়ছে শনাক্তের হার। ইতিমধ্যে দেশটির কয়েকটি প্রদেশে লকডাউনসহ হোম কোয়ারেন্টিনের নির্দেশ জারি করা হয়েছে। এবার সে পথেই হাঁটল হংকং।

সূত্র- আল জাজিরা


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button