পুঠিয়ায় বিএনপির সমাবেশ ১২ জানুয়ারী

0
104

পুঠিয়া প্রতিনিধিঃ বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তাকে বিদেশে চিকিৎসা করানোর দাবীতে রাজশাহী জেলা বিএনপির বিশাল সমাবেশের ডাক দিয়েছেন। আর আগামি ১২ জানুয়ারী জেলার বৃহৎ সমাবেশটি হবে পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজার এলাকায়। দলীয় সিদ্ধান্ত মোতাবেক বানেশ্বর এলাকায় তিনটি জায়গা চিহ্নিত করে সংশ্লিষ্ট দপ্তরে সমাবেশের অনুমতির জন্য আবেদন করেছেন দলটির নেতাকর্মীরা।

দলের নেতাকর্মীরা বলছেন, সমাবেশের জন্য লিখিত আবেদনটি প্রায় এক সপ্তাহ আগে করা হয়েছে। তবে এখনো অনুমোদন হয়নি বলে জানিয়েছেন তারা। পুঠিয়া উপজেলা বিএনপির আহ্বায়ক আবু বক্কর সিদ্দিক বলেন, জাতীয়তাবাদী দল বিএনপির সভা নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তাকে সুচিকিৎসার জন্য বিদেশে যেতে না দেয়ার প্রতিবাদ আগামি ১২ জানুয়ারী রাজশাহী জেলার সমাবেশ করা হবে। আর দলীয় সিদ্ধান্ত মোতাবেক জেলার এই সমাবেশটি পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজার এলাকায় করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সে লক্ষ্যে দলের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সাথে মতবিনিময় এবং প্রস্তুতিমূলক সভা চলছে।

স্থানীয় বিএনপির নেতাকর্মীরা বলছেন, এই প্রতিবাদ সমাবেশে প্রায় কয়েক হাজার নেতাকর্মীর উপস্থিতি ঘটবে। সে লক্ষে জেলার বিভিন্ন উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন গুলো থেকে নেতাকর্মীদের সাথে মতবিনিময় করা হয়েছে। তবে স্থানীয় পুলিশ-প্রশাসন ও আ’লীগের পক্ষ থেকে কোনো বাধা না এলে জেলার মধ্যে বিগত সময়ের চেয়ে সবচেয়ে বড় সমাবেশ হবে এটা।

এ বিষয়ে রাজশাহী জেলা বিএনপি’র আহবায়ক আবু সাঈদ চাঁদ বলেন, বেগম জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবীতে দলের সিদ্ধান্ত মোতাবেক আগামী ১২ জানুয়ারি রাজশাহী জেলার সমাবেশটি পুঠিয়াতে অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্যে পুঠিয়ার বানেশ্বর বাজারে প্রাথমিক ভাবে তিনটি জায়গা নির্ধারণ করা হয়েছে। জায়গা গুলো হচ্ছে বানেশ্বর বাজারের কলার হাট, গরুর হাট এবং বানেশ্বর সরকারি কলেজ মাঠ। এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের কাছে অনুমতির জন্য কয়েকদিন আগে লিখিত ভাবে আবেদন করেছি। আর রোববার দুপুর পর্যন্ত সমাবেশের অনুমোদন পাইনি। তবে আজ-কালের মধ্যে হবে হয়তো।

তিনি বলেন, বিএনপির সমাবেশ সফল করার সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। আর আমাদের সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় ও বিভাগীয় বিভিন্ন নেতারা।

উপজেলার আইন শৃংখলা বাহিনীর একটি সূত্র জানায়, বিএনপির সমাবেশের জন্য যে তিনটি স্থান চিহ্নিত করে দিয়েছেন তার মধ্যে বানেশ্বর বাজারের কলা হাট বা গরুর হাটটি ঢাকা-রাজশাহী মহাসড়কের সাথে। ব্যস্ততম এই মহাসড়কের সাথে বিশাল সমাবেশটি দীর্ঘ যানজোটের কারণ হতে পারে। যার কারণে বিএনপি নেতাদের সমাবেশের জন্য আবেদনকৃত দুটি স্থানে অনুমোদন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

সূত্রটি বলছেন, মহাসড়কের বাহিরে সমাবেশ হলে অনুমোদনে সংশ্লিষ্ঠ দপ্তরের কোনো বাধা হবে না। পুঠিয়া থানার ওসি সোহরাওয়ার্দী হোসেন বলেন, বিএনপির সমাবেশের জন্য নেতাকর্মীরা একটি আবেদন করেছেন তা শুনেছি। তবে এখনো ওই সমাবেশের অনুমতি পত্র আমরা পাইনি।

এ ব্যাপারে পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাম্মদ আনাছ বলেন, পুঠিয়াতে বিএনপির লোকজন কোনো সমাবেশ করবেন এটা আমার জানা নেই। আর এমন আবেদন এখনো আমি পাইনি। তবে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পেলে তারা সমাবেশ করবেন।