করোনা সঙ্কট

বিশ্বে আক্রান্ত ও মৃত্যু কমেছে


করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৩ হাজার ৩০৬ জনের মৃত্যু হয়েছে। এসময় রোগী শনাক্ত হয়েছে ১৮ লাখ ৫১ হাজার ৮৯৪ জন। এর আগে গতকাল (রোববার) ৪ হাজার ৭৭১ জনের মৃত্যু এবং ২১ লাখ ৮৯ হাজার ৮৭০ জন রোগী শনাক্ত হয়েছিলো।

সোমবার (১০ জানুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩০ কোটি ৭৮ লাখ ৬৯ হাজার ৪৬ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৫৫ লাখ ৫ হাজার ৮৩৯ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮ হাজার ৬১৬ জন এবং মারা গেছেন ৩০৮ জন। রাশিয়া মৃত্যু ৭৬৩ জন এবং আক্রান্ত ১৬ হাজার ২৪৬ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ১ লাখ ৪১ হাজার ৪৭২ জন এবং মৃত্যু ৯৭ জন। ইতালিতে আক্রান্ত ১ লাখ ৫৫ হাজার ৬৫৯ জন এবং মৃত্যু ১৫৭ জন। ফ্রান্সে আক্রান্ত ২ লাখ ৯৬ হাজার ৯৭ জন এবং মৃত্যু ৯০ জন। জার্মানিতে আক্রান্ত ৩০ হাজার ৮১২ জন এবং মৃত্যু ৬০ জন। ইউক্রেনে আক্রান্ত ২ হাজার ৮১০ জন এবং মৃত্যু ৭৫ জন। ব্রাজিলে মারা গেছেন ৫০ জন এবং আক্রান্ত ২৪ হাজার ৩৮২ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় তুরস্কে ১৭৩ জন, পোল্যান্ডে ২২ জন, দক্ষিণ আফ্রিকায় ৮২ জন, মেক্সিকোতে ২০২ জন এবং ভিয়েতনামে ২০২ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button