বিদেশ থেকে ভারত প্রবেশে ৭ দিন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

0
90

করোনা সংক্রমণ মোকাবিলায় বিদেশ থেকে ভারতে আসা সব যাত্রীর হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ হলে প্রত্যেককে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। শুক্রবার (৭ জানুয়ারি) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই নির্দেশনা জারি করে। নতুন এই নির্দেশনা আগামী ১১ জানুয়ারি থেকে এই নির্দেশ কার্যকর হবে।

নির্দেশনায় বলা হয়েছে, যে কোনো দেশ থেকে ভারতে এলেই বাধ্যতামূলকভাবে ৭ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এমনকি বিমানবন্দরে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখালেও ৭ দিনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে।

এতে আরও বলা হয়, বিশ্বজুড়ে ওমিক্রনের সংক্রমণের বাড়বাড়ন্তের কারণেই এ পদক্ষেপ। এক্ষেত্রে আগের মতোই ওমিক্রনের জন্য ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ তালিকায় থাকা দেশগুলি থেকে আসা বিমানযাত্রীদের সবাইকে বিমানবন্দরে আরটি-পিসিআর পরীক্ষার জন্য নমুনা জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বর্তমান নির্দেশিকা অনুযায়ী, ওমিক্রন সংক্রমণের নিরিখে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে আসা যাত্রীদের রিপোর্ট নেগেটিভ এলেও তাদের কোয়ারেন্টাইনে পাঠানো হয়। কিন্তু ঝুঁকির বাইরের দেশগুলি থেকে বিমানে আসা যাত্রীদের নেগেটিভ রিপোর্ট এলে বিধিনিষেধ ছাড়াই চলফেরার অনুমতি মিলে।

এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ১৭ হাজার ১০০ জন। আগের দিন বৃহস্পতিবার এ সংখ্যা ছিল ৯০ হাজার ৯২৮ জন। একই সময়ে দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ৩০২ জন। আগের দিন দৈনিক মৃত্যুর এ সংখ্যা ছিল ৩২৫ জন।