দোষী সাব্যস্ত এলিজাবেথ হোমস, হতে পারে ২০ বছরের জেল

0
136

ফৌজদারি জালিয়াতির বিচারে চারটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন থেরানোসের প্রতিষ্ঠাতা এলিজাবেথ হোমস। ২০ বছরের কারাদণ্ড হতে পারে ৩৭ বছর বয়সী এলিজাবেথের।

সোমবার রক্ত-পরীক্ষা স্টার্টআপ থেরানোসে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করার জন্য তাকে দোষী সাব্যস্ত করা হয়। এটি হাই-প্রোফাইল মামলা, যা সিলিকন ভ্যালি সংস্কৃতির অভিযোগ হিসাবে দেখা হয়েছে৷

বিবিসি জানায়, ৩২ জন সাক্ষীর সাক্ষ্য এবং তিন মাস কার্যক্রম চলার পর ডিসেম্বরের মাঝামাঝি জুরিরা মামলাটি হস্তান্তর করেন। টানা সাত দিন ধরে ৫০ ঘণ্টারও বেশি সময় ধরে চলে আলোচনা।

শেষ পর্যন্ত জুরিরা হোমসকে দোষী সাব্যস্ত করেন। তারা বলেন, হোমস জেনেশুনে রক্ত পরীক্ষার প্রযুক্তি সম্পর্কে মিথ্যা বলেছেন। ৩৭ বছর বয়সী এলিজাবেথ হোমসের ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

প্রাক্তন ক্রেতা, থেরানোস স্টাফ এবং হোমস নিজে কয়েক মাস বিশদ সাক্ষ্য দেওয়ার পরে তার বিচার শেষ হওয়ার পথে। প্রসিকিউটর এবং নিরাপত্তা অ্যাটর্নিরা পর্যায়ক্রমে তাকে একজন লোভী ভিলেন হিসাবে বর্ণনা করে বলেছেন, একজন আবেগপ্রবণ আন্ডারডগ এবং অপব্যবহারকারী হিসাবে স্বাস্থ্যসেবা ব্যবসাকে নাড়া দেওয়ার জন্য বছরের পর বছর কাটিয়েছেন।

১৯ বছর বয়সে এলিজাবেথ প্রতিষ্ঠা করেন থেরানোস নামের স্বাস্থ্য-প্রযুক্তি প্রতিষ্ঠান। স্মার্ট, শিক্ষিতা তরুণী এলিজাবেথ তার মেডিকেল টেকনোলজি স্টার্টআপ নিয়ে তাক লাগিয়ে দেন পুরো বিশ্বকে।

থেরানোসের প্রতিষ্ঠাতা-সিইও এলিজাবেথ হোমস শুরু থেকেই বলছিলেন যে, তাদের নিজস্ব ডিভাইসের মাধ্যমে মানুষের আঙুল থেকে মাত্র কয়েক ফোঁটা রক্ত নিয়েই কয়েক কয়েক হাজার মেডিকেল টেস্ট করা সম্ভব। এতে খরচও হবে খুব কম, যা চিকিৎসা ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনবে।

কোম্পানির নাম ও বিশ্বাসযোগ্যতা বৃদ্ধির জন্য এলিজাবেথ তখন খুব কৌশলে বিভিন্ন প্রকার বক্তব্যে তিলকে তাল হিসেবে উপস্থাপন করেন।