বিশ্বজুড়ে প্রায় সাড়ে ৪ হাজার ফ্লাইট বাতিল

0
89

বিশ্বজুড়ে করোনার সংক্রমণ বৃদ্ধি এবং খারাপ আবহাওয়ার কারণে বিশ্বজুড়ে প্রায় সাড়ে চার হাজার ফ্রাইট বাতিল হয়েছে। বড়দিন ও নববর্ষের উৎসবের মধ্যেই ফ্লাইট বাতিলের কারণে ভোগান্তিতে পড়েছেন বহু মানুষ।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটঅ্যাওয়ার.কম-এর তথ্য অনুযায়ী, শনিবার বিশ্বজুড়ে ৪ হাজার ৪০০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রেই বাতিল হওয়া ফ্লাইটের সংখ্যা আড়াই হাজারের বেশি।

বিবিসি বলছে, বিশ্বব্যাপী আকাশপথে যাত্রীসেবা দেওয়া এয়ারলাইন্সগুলো মূলত ব্যাপকভাবে স্টাফ সংকটে পড়েছে। এয়ালাইন্সগুলোতে কর্মরত ক্রুদের অনেকেই করোনায় আক্রান্ত হয়ে কোয়ারেন্টাইনে চলে যাওয়ায় এই সংকটের সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

এর মধ্যে যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে প্রচন্ড তুষারপাত আবার ভ্রমণকারীদের জন্য বাড়তি দুর্ভোগ হিসেবে দেখা দিয়েছে। শনিবার যুক্তরাষ্ট্রে বাতিল হওয়া ফ্লাইটগুলোর মধ্যে এক হাজারেরও বেশি ফ্লাইট বাতিলের ঘটনা ঘটেছে শিকাগোর ও’হারে এবং মিডওয়ে বিমানবন্দরে।

এক বিবৃতিতে মার্কিন বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স জানিয়েছে, “ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে কর্মী সংকট এবং আবহাওয়া সম্পর্কিত সমস্যার কারণে শনিবারের ফ্লাইটগুলো বাতিল করতে হয়েছে।”

ফ্লাইট বাতিলের কথা আগেভাগেই যাত্রীদের জানিয়ে দেওয়া হচ্ছে যেন তারা টিকিট পুনরায় বুক করতে পারেন বা নতুন পরিকল্পনা করতে পারেন।

শনিবারের ফ্লাইট বাতিলের এই ধারাবাহিকতা রোববারও বজায় থাকতে পারে। কারণ রোববারও যুক্তরাষ্ট্রে আরও তুষারপাত এবং ব্যাপক বাতাসের পূর্বাভাস রয়েছে।

মূলত বড়দিনের ছুটি কাটিয়ে রোববারই ঘরে ফেরার কথা বহু মানুষের। আর এই দিনে ফ্লাইট বাতিলের ধারাবাহিকতা বজায় থাকলে ঘরমুখী এসব মানুষ ব্যাপক সমস্যার সম্মুখীন হবেন।

গত ২৪ ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রে ১২ হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

সূত্র: বিবিসি