জবি রিপোর্টার্স ইউনিটির সদস্যদের চোখে ২০২১

0
116

রিসাত রহমান, জবি প্রতিনিধিঃ বিষেভরা বিশ বিদায় নিয়ে স্বস্তির হাতছানিতে একুশের শুরু হয়েছিল। দেখতে দেখতে একুশ থেকে বিশ্ব এসেছে বাইশে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সদস্যদের কাছে কেমন ছিল ২০২১, তা নিয়ে আজকের প্রতিবেদন। তুলে ধরেছেন রিসাত রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি।

১.

২০২১ এ প্রাপ্তি
সময় চিরবহমান। এক একটা বছর কিভাবে অতীত হয়ে যাচ্ছে পিছনে ফিরে তাকালেই সেটা দেখতে পাই। বিষাক্ত বিশের শেষে একুশ ছিল আমাদের দৃঢ় প্রত্যাশার একটি বছর। করোনার ভয়াল থাবায় যখন পুরো পৃথিবী বিষাক্ততায় জর্জরিত তখনও মানুষের মনে ছিল তীব্র মনোবল আবার একটি সুন্দর, সুস্থ পৃথিবী দেখার। মানুষের মৃত্যু মিছিলের হতাশার মধ্যে নতুন স্বপ্নের আলোড়ন নিয়ে আসে একুশ এবং একুশের অন্যতম প্রাপ্তি করোনার ভ্যাক্সিন। ভ্যাক্সিনের যথাযথ ব্যবহার সুনিশ্চিত হয় এই বছর। এছাড়াও করোনাকালীন শুরু হওয়া অনলাইন শিক্ষা পদ্ধতিতে শিক্ষার্থীদের মধ্যে যে মতানৈক্য তৈরি হয়েছিল তাও দূর হয়েছে এইবছর অফলাইন শিক্ষা-কার্যক্রম চালু হওয়ায়।

সড়ক দুর্ঘটনা, শিক্ষার্থীদের হাফপাশ আন্দোলন , লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ড এর মত অনেক দুর্ঘটনা নিয়ে এ বছর কেটেছে। প্রাপ্তির খাতা যে একেবারে শূন্য তা কিন্তু নয়; দীর্ঘ অপেক্ষার পর এসএসসি ও এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে, শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরেছে,বাংলাদেশ মধ্যবিত্ত রাষ্ট্রে উন্নিত হয়েছে, মেট্রোরেল প্রকল্প বাস্তবায়ন হয়েছে, পদ্মা সেতু কার্যক্রম দ্রুত গতিতে সম্পাদন,সাফ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে মেয়েরা।

বিজয়ের সুবর্ণজয়ন্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন, জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন স্বচক্ষে দেখা একুশে আমাদের অন্যতম পাওয়া।

এই এত এত প্রাপ্তি বাঙালী মনে এক অনিন্দ্য আনন্দ সঞ্চার করে, নতুন প্রত্যাশায় পথ চলতে অনুপ্রাণিত করে।
বছরের শেষে এসে বলতেই হয় প্রাপ্তির পাল্লা বেশ ভারী।এইভাবেই যাতে সার্বিক উন্নয়নের মাধ্যমে সাফল্যের সর্বোচ্চ শিখরে পৌঁছে যায় একদিন ‘সোনার বাংলাদেশ’সেই প্রত্যাশা থাকবে।

মাহমুদা আহমেদ মুক্তি
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ,
১৫তম ব্যাচ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

২.

২০২০ সালে মানুষের বেঁচের থাকার আশ্রয় নিঃশব্দে মিশে যাওয়ার পর আমরা সবাই ভেবেছিলাম, ২০২১ আসছে,সব অমানিশা কাটিয়ে নতুন আলোর মুখ দেখাবে।কিন্তু তা আর হলো কই।শুরু হল গ্রামে গঞ্জে মৃত্যুর নতুন জোয়ার।বিশ্ববাসী দেখল করোনা মহামারীর চরম ভয়াল তাণ্ডব।একের পর পর লকডাওনে দেশের অর্থনীতির চাকা একেবারে বন্ধ হবার উপক্রম,জনজীবন হয় দূর্বিষহ।

এরই মাঝে মানব প্রেমী মানুষদের অক্লান্ত শ্রমের ফলে আবিষ্কার হলো করোনা ভেক্সিন।যার রক্তিম স্পর্শে আক্রান্তের হার কমে যায় ৯০-৯৫ শতাংশ। সরকার ঘোষণা করে দরিদ্রদের জন্য বিশেষ অনুদান,ব্যাবসায়ীদের জন্য প্রণোদনা প্যাকেজ। পরিস্থিতি চলে আসে সম্পুর্ণ মানব নিয়ন্ত্রণে। শিক্ষার্থীরা খুঁজে পায় স্বচেতনা।আমরা ভুলে যাই ২১ শুরুর চরম মুহুর্ত গুলো,শেষ হয় দুঃস্বপ্নের ভয়ার্ত রাত।কামনা করি,ভবিষ্যতে যেন এমন দিন কখনোই না দেখতে হয়।নববর্ষ ২০২২ থেকেই আনন্দমালা গাঁথতে পারি,সবার জন্য শুভকামনা।

হারুন
গণিত বিভাগ
১৫তম আবর্তন
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

৩.

স্রোতের মতো সময় বহমান, আর সেই স্রোতে ভাসতে ভাসতে জীবন থেকে চলে গেলো আরোও একটি বছর। চাওয়া -পাওয়ার অঙ্ক কষতে বসলে চলে আসে কিছু প্রাপ্তি -অপ্রাপ্তির পরিসংখ্যান। ২০২১ এর শুরুটা বিষাক্ততায় ভরা থাকলেও শেষের সময়টুকু আমার জন্য খুবই আনন্দদায়ক ছিল।আজও এই বাতাসে এমন লাশের গন্ধ দূরীভূত হয়নি আবার দ্বিতীয়বারের মতো প্রকৃতিতে ঠাঁই করে নিচ্ছে অহরহ। তবুও কি ২০২১ আশীর্বাদপুষ্ট! আজ পরিবার, সমাজ ও রাষ্ট্র বিশৃঙ্খলার মধ্যে নিমজ্জমান। চতুর্দিক থেকে ভেসে আসছে কেবল অস্থিরতার গস্নানি, বিষণ্নতা, অভাব-অনটন, দুর্নীতি, রেষারেষি, কলহ, বিচ্ছেদ, ধর্ষণ, আত্মহত্যার মতো ঘৃণ্য অপরাধ। তবুও কী ২০২১ আর্শীবাদপুষ্ট!হ্যা, এই অসুস্থ পৃথিবীতে আপনজন নিয়ে বেঁচে থাকাই এখন যেন মুখ্য হয়ে দাঁড়িয়েছে।স্থবির হয়ে যাওয়া জীবন কিছুটা হলেও স্বাভাবিক হয়ে গিয়েছে। এসব কিছু ২০২১ এই পাওয়া।

শামীমা আফরোজ মুন
রসায়ন বিভাগ,
১৫ তম ব্যাচ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

৪.

অনেক স্বপ্ন নিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়েছিলাম কিন্তু স্বপ্নের মতো বছরটি কাটেনি তবে অনেক সম্ভাবনা জাগিয়েছে। ২০২১ আধুনিক শিক্ষার সাথে পরিচয় করিয়ে দিয়েছে আমাকে। দূরশিক্ষনের মাধ্যমে বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানের শিক্ষার্থী হওয়ার সুযোগ করে দিয়েছে মহামারীর এই বছরটি। তবে মূল শিক্ষাবর্ষ থেকে কেড়ে নিয়েছে একটি মহামূল্যবান বছর যা কোনভাবেই পূরণীয় নয়। একজন সচেতন শিক্ষার্থী হিসেবে আমি কখোনই চায়নি যে অর্থহীনভাবে জীবন থেকে একটি বছর চলে যাক, এসময়ের প্রতিটি মুহূর্ত আমাকে ভাবিয়েছে কিভাবে এই পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নেয়া যায়। অতিমারীর এই সময়টি আমাকে নিজেকে নিয়ে, পরিবারকে নিয়ে, সমাজকে নিয়ে, সর্বোপরী দেশকে নিয়ে চিন্তা করতে শিখিয়েছে। এই বছরের পাওয়া না পাওয়ার শিক্ষা ভবিষ্যতের জীবনে কাজে লাগাতে চাই।
তাসদিকুল হাসান
রসায়ন বিভাগ
১৪তম ব্যাচ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

৫.

আর না ফিরুক ২০২১

২০২১ সাল একটি বেদনা আর বিষাদের নাম এই মহামারীতে কেউ হারিয়েছে সন্তান, কেউ হারিয়েছে তার কলিজার বাবা মা আত্মীয়স্বজনকে। তবুও আল্লাহর কাছে শুকরিয়া আমরা এখনো সুস্থ আছি। আমি আর চাইবো না ২১ সালের মত সময় আমাদের মাঝে আবার ফিরে আসুক। করোনাকালীন যারা দেশের সেবায় নিজেদের নিয়োজিত রেখেছিলেন তাদের প্রতি শ্রদ্ধা রেখে বলতে হয় আপনারা নিজেদের জীবন বাজি রেখে যদি মানুষের সেবায় নিজেদের নিয়োজিত না রাখতেন মানুষকে সচেতন না করতেন হয়তো আমাদের মাঝে আরো ভয়াবহ অবস্থা হতো। আমি দেখেছি মানুষ লকডাউন, শাটডাউনে কত টা নিরুপায় হয়ে এক মুঠো খাবারের জন্য কিভাবে ছুটেছে। তখন বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা তাদেরকে খাবারের ব্যবস্থা করেছিল তেমনি সামনে ২০২২ সাল, আশা করি ২১ সালে আমরা যেভাবে অসহায় মানুষের পাশে দাড়িয়েছিলাম তা ২২ সালেও চলমান থাকবে সর্বপরি বলতে চাই ২০২২ সাল মানুষের জীবন রহমত বরকতে ভরে উঠুক পরিপূর্ণ হউক মানুষের সকল চাওয়া পাওয়া।

আবু হানিফ
মনোবিজ্ঞান বিভাগ,
১৩ তম ব্যাচ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়