মিয়ানমারে জান্তার হামলা: নিহতদের ২ জন আন্তর্জাতিক সংস্থার কর্মী

0
95

মিয়ানমারে সামিরক বাহিনীর হামলায় নিহতদের মধ্যে দুই জন, আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেনের কর্মী ছিলেন। মঙ্গলবার আন্তর্জাতিক ওই সংস্থাটি এই তথ্য নিশ্চিত করেছে। এর আগে হামলার পর থেকে ওই দুই কর্মী নিখোঁজ ছিলেন বলে জানিয়েছিল সংস্থাটি।

শুক্রবার মিয়ানমারের পূর্বাঞ্চলীয় কায়াহ প্রদেশে দেশটির সামরিক বাহিনীর একটি হামলায় নিহত ৩৫ জনেরও বেশি মানুষের মৃতদেহ উদ্ধার করে সেভ দ্য চিলড্রেন। হামলায় নিহতদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। ওই হামলায়ই নিহত হন সেভ দ্য চিলড্রেনের দুই কর্মী। এই হামলা ও প্রাণহানির জন্য সরাসরি মিয়ানমারের সামরিক বাহিনীকে দায়ী করেছে আন্তর্জাতিক এই দাতব্য সংস্থাটি।

সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, হামলার সময় ইস্টার্ন কায়াহ প্রদেশে সেনা সদস্যরা মানুষজনকে গাড়ি থেকে টেনে হিঁচড়ে বের করে। এরপর কাউকে কাউকে গ্রেফতার করে। আবার অন্যদের হত্যা করে তাদের শরীর আগুনে পুড়িয়ে দেওয়া হয়। যদিও মিয়ানমারের সেনাবাহিনীর দাবি, তারা ওই এলাকায় বেশ কয়েকজন সশস্ত্র সন্ত্রাসীকে হত্যা করেছে।

আন্তর্জাতিক এই দাতব্য সংস্থাটি আরও জানিয়েছে, মিয়ানমারে সামিরক বাহিনীর হামলায় নিহত তাদের দুই কর্মী সম্প্রতি নতুন বাবা হয়েছিলেন। তারা উভয়েই শিশু শিক্ষা নিয়ে কাজ করতেন। সংস্থাটির দেওয়া তথ্য অনুযায়ী, উভয় কর্মীই মানবিক কাজে অংশ নেওয়ার পর বাড়ি ফিরছিলেন। পথে সেনাবাহিনীর হামলা ও হত্যাকাণ্ডের শিকান হন তারা।