ক্ষেপণাস্ত্র পরীক্ষা: ব্রিটিশ ক্ষোভের যে জবাব দিল ইরান

0
84

ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে ব্রিটেন যে হস্তক্ষেপমূলক বক্তব্য দিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, ইরান আন্তর্জাতিক আইন মেনে নিজের ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য সামরিক সক্ষমতা শক্তিশালী করছে। কাজেই ব্রিটেন ইরানের ক্ষেপণাস্ত্র শক্তির বিরুদ্ধে যে বক্তব্য দিয়েছে তা শুধু ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপই নয় সেইসঙ্গে এটি নিরাপত্তা পরিষদের প্রস্তাবের ব্যাপারে ব্রিটিশ সরকারে দ্বৈত নীতিরও পরিচায়ক।

ইরান শুক্রবার একসঙ্গে ১৬টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর পর ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করে, এসব পরীক্ষায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘিত হয়েছে।

খাতিবজাদে বলেন, নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের সঙ্গে ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষার কোনো সম্পর্ক নেই এবং অন্য যেকোনো দেশের চেয়ে ব্রিটেন ভালো করে জানে যে, এই পরীক্ষার মাধ্যমে জাতিসংঘের ওই প্রস্তাব লঙ্ঘিত হয়নি।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমেরিকা ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে নিরাপত্তা পরিষদের ওই প্রস্তাব লঙ্ঘন করেছে এবং ব্রিটেন পরবর্তীতে আমেরিকার এই অবৈধ কাজে সমর্থন দেয়ার মাধ্যমে নিজেও প্রস্তাবটি লঙ্ঘন করেছে।

খাতিবজাদে আরো বলেন, ব্রিটেন এমন সময় ইরানের প্রচলিত সমরাস্ত্র অর্থাৎ ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিরোধিতা করল যখন লন্ডন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের কাজে ব্যাপক ধ্বংস ক্ষমতাসম্পন্ন সমরাস্ত্র রপ্তানি করে যাচ্ছে।

সুত্রঃ পার্সটুডে।