নান্দাইলে মানব সেবায় আলো ছড়াচ্ছেন বিসিএস দম্পতি

0
139

এইচএম সাইফুল্লাহ্, নিজস্ব প্রতিনিধিঃ ময়মনসিংহের নান্দাইল উপজেলায় মানব সেবার আলো ছড়াচ্ছেন ছয় আটিয়ান এক বিসিএস দম্পতি। ইতিমধ্যে তাদের চাকরীর সুবাধে নিজ নিজ ডিপার্টমেন্টে দায়িত্বশীল আচরণে জয় করেছে নান্দাইলের সাধারণ মানুষের মন। তাদের আচার-আচরণে, সেবার মান দিয়ে এবং গ্রাহকদের সাথে সুন্দর ব্যাবহারে অল্প দিনেই আলো ছড়িয়ে পড়েছে উপজেলা ব্যাপী।

তারা হলেন ডাঃ মঞ্জুরুল হক (জুয়েল) ও নাদিয়া ফেরদৌসি। ডাঃ মঞ্জুরুল হক (জুয়েল) নান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসার হিসাবে গত দু’বছর যাবৎ কর্মরত আছে। তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ থেকে ২০১৪ সালে এমবিবিএস পাশ করার পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল নবজাতক ও শিশুকিশোর বিষয়ে উচ্চতর ডিগ্রী অর্জন করেন। পরে ৩৯ তম বিসিএস পাশ করে চাকরী জীবনের প্রথমেই নান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করেন ২০১৯ সালের শেষের দিকে। চাকরীতে যোগদান পর থেকেই তিনি নান্দাইলকে আপন করে নিয়েছেন খুব সহজেই। তিনি তার আদর্শ ও যত্নশীল দ্বায়িত্বে নান্দাইলের মানুষের মনে জায়গা করে নিয়েছেন। ডাঃ মঞ্জুরুল হক (জুয়েল) বলেন- একটি সুস্থ বাচ্চা মানেই একটি সুস্থ জাতি। জন্মের পরে একটি বাচ্চা খুব নাজুক অবস্থায় থাকে। শিশুর যত্ন পরিচর্যা ঠিক মত না হলে শিশুর বিকাশ ও শারীরিক সুস্থতা ব্যাহত হয়। তাই যথাযথ শিশুর স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখতে হবে। তিনি নান্দাইলের মানুষের প্রতি আত্মার সম্পর্ক গড়ে উঠেছে বলেও জানান। তিনি নান্দাইলবাসীদের দুই বছর চিকিৎসা সেবায় সহযোগীতা করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছেন।

অপরদিকে ডাঃ মঞ্জুরুল হকের স্ত্রী নাদিয়া ফেরদৌসি নান্দাইল কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হিসাবে কর্মরত আছেন দীর্ঘদিন ধরে। নাদিয়া ফেরদৌস ২০১৭ সালে ৩৫তম বিসিএস এর মাধ্যমে নান্দাইল কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হুসাবে যোগদান করেছিলেন।

স্বামী ডাঃ মঞ্জুরুল হকের মত তিনিও তার মেধা ও পরিশ্রম দিয়ে নান্দাইলের কৃষকদের মনে জয়গা করে নিচ্ছেন। তিনি কৃষকদের কৃষি বিষয়ক বিভিন্ন পরামর্শ নিতে আসা প্রতিটি কৃষককে বুদ্ধি ও পরামর্শ দিচ্ছেন নিয়মিত। ছুটে যাচ্ছেন প্রত্যন্ত গ্রামাঞ্চলের জনপদে। স্বচক্ষে দেখছেন কৃষকের উৎপাদিত ফসলের চিত্র। প্রতিটি মাঠ দিবস, কৃষক প্রশিক্ষণ ও উঠান বৈঠকে অংশগ্রহণের মধ্য দিয়ে কৃষকদের কৃষি বিষয়ক বিভিন্ন পরামর্শ দিচ্ছেন নিবিড়ভাবে। কৃষির পিছনে ছুটছেন অবিরত। তাই তো এ অঞ্চলের কৃষি ও কৃষকের বন্ধু তথা আপনজন হয়ে উঠেছেন তিনি। সেই সাথে কৃষকদের বিভিন্ন প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে বদলে দিয়েছেন নান্দাইলের কৃষি চিত্র।

নান্দাইল উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, “নাদিয়া ফেরদৌসি একজন কর্মঠ ও কৃষক বান্ধব অফিসার। তিনি অফিসে এবং মাঠে দুই জায়গায় কাজ করে যাচ্ছেন। তিনি কৃষি ও কৃষকের বন্ধু।

এই ছয়আটিয়ান বিসিএস দম্পতি মিলে সর্বদাই নান্দাইলের মানুষদের সেবা দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। ইতিমধ্যে তারা প্রসংশিত হচ্ছেন নান্দাইলের সর্বমহলে। নান্দাইলবাসী এমন বিসিএস দম্পতি পেয়ে গর্বিত।