চাঁপাইনবাবগঞ্জে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সচেতনামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

0
88

ফেরদৌস সিহানুক শান্ত, চাঁপাইনবাবগঞ্জঃ শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প এর আওতায় পরিবহন চালক – শ্রমিক এবং কারখানা ও নির্মাণ শ্রমিকদের অংশগ্রহণে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সচেতনামূলক প্রশিক্ষণ। ২৩শে ডিসেম্বর বিকেলে বঙ্গবন্ধু মঞ্চ, জেলা প্রশাসকের কার্যালয় চত্বর অনুষ্ঠিত হয়।

পরিবেশ অধিদপ্তর রাজশাহী জেলা কার্যালয়ের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব জাকিউল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি থেকে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জনাব দেবেন্দ্র নাথ উরাঁও।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জনাব আনোয়ারুল কিবরিয়া সহকারী পরিচালক, বিআরটিএ চাঁপাইনবাবগঞ্জ, জনাব শহিদুল ইসলাম পরিচালক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, জনাব আহমেদ মাহবুব -উল ইসলাম অতিরিক্ত জেলা শিক্ষা-আইসিটি, ডা. দুরুল হুদা, সিভিল সার্জন চাঁপাইনবাবগঞ্জ।

অতিথিদের বক্তব্যে বলেন নির্মাণকাজের ও যানবাহনের সংখ্যা বৃদ্ধির কারণে এ সমস্যা আরও ভয়াবহ আকার ধারণ করেছে। এতে একদিকে জনগণ যেমন শ্রবণ ক্ষমতা হারিয়ে ফেলার ঝুঁকিতে রয়েছে। সেই সঙ্গে মানসিক স্বাস্থ্যের ওপরও নেতিবাচক প্রভাব পড়ছে। শব্দ দূষণ দুশ্চিন্তা, অবসাদ, উদ্বিগ্নতা, নিদ্রাহীনতা ইত্যাদি বাড়িয়ে দেয়, যা দীর্ঘমেয়াদে শারীরিক বিভিন্ন সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ এ আবাসিক, নীরব, মিশ্র, শিল্প ও বাণিজ্যিক মোট পাঁচ ধরনের এলাকা এবং সেখানে শব্দের মাত্রা নির্ধারণ করে দেয়া থাকলেও বাস্তবে সব স্থানেই শব্দের মাত্রা মাত্রাতিরিক্ত।