বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ এর সমন্বয় সভা অনুষ্ঠিত

0
100

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন- ২০২২ আয়োজন উপলক্ষে আজ বৃহস্পতিবার ঢাকা সেনানিবাসস্থ’ মাল্টিপারপাস কমপ্লেক্সে একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ এবং বঙ্গবন্ধু শেখমুজিব ঢাকা ম্যারাথন-২০২২ এর আয়োজক কমিটির চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, এসবিপি, এসজিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি। ম্যারাথন আয়োজনের সাথে সম্পৃক্ত অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এবং গণমাধ্যম কর্মীবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ সফল ভাবে আয়োজন করার লক্ষ্যে সভাপতি প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন এবং সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন। আইএসপিআর-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

পরে,সভাপতি সাংবাদিকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্যাপনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় এ বছর ২০২১ থেকে প্রতিবছর ১০ জানুয়ারিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন’ আয়োজন শুরু হয়। এই ম্যারাথন ইতিমধ্যে আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে এশিয়ান অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশন এবং অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল ম্যারাথন এন্ড ডিসটেন্স রেসেস (এআইএমএস) এর অনুমতি পেয়েছে।

এই ম্যারাথনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধান উপদেষ্টা হিসেবে আছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি। এবারের আয়োজনে বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগী হিসেবে রয়েছে আর্মি স্পোর্টস কন্ট্রোল বোর্ড, ট্রাস্ট ইনোভেশন লিমিটেড এবং নেটওয়ার্ল্ড বাংলাদেশ লিমিটেড। টেকনিক্যাল সহযোগী হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে বাংলাদেশ এ্যাথলেটিক্স ফেডারেশন।

ম্যারাথনটি আগামী ১০ জানুয়ারি ভোর ৫টা ৩০ মিনিটে আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে বনানী- কামাল -আতাতুর্ক এভিনিউ-গুলশান ২ -গুলশান ১ -পুলিশ প্লাজা হয়ে ঘড়ির কাঁটার ক্রম অনুযায়ী হাতির ঝিলের চারপাশে ঘুরে হাতিরঝিল অ্যাম্ফি থিয়েটারে সমাপ্ত হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনে ২০০ জন দেশি-বিদেশি খ্যাতনামা নারী-পুরুষ দৌড়বিদের মধ্যে ১০০ জন ফুল ম্যারাথন এবং ১০০ জন হাফ ম্যারাথনে অংশ গ্রহণ করবেন। ইতোমধ্যেই ৩০ জন এলিট রানার নিবন্ধিত হয়েছেন।

অংশগ্রহণকারী উল্লেখযোগ্য দেশসমূহের তালিকায় রয়েছে মরক্কো, কেনিয়া, ইউক্রেন, ইথিওপিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, রুয়ান্ডা, মেক্সিকো, ফ্রান্স, স্পেন, ইতালি, বাহরাইন এবং আলজেরিয়া। সাফ দেশ সমূহ থেকে ফুল ম্যারাথনে আনুমানিক ৩০ জন অংশগ্রহণ করবে। অংশগ্রহণকারী দেশ সমূহের মধ্যে ভারত, মালদ্বীপ, নেপাল এবং শ্রীলংকা উল্লেখযোগ্য।

ম্যারাথনকে সকলের মাঝে আরও জনপ্রিয় করার উদ্দেশ্যে এবারের আয়োজনে প্রথম বারের মতো এআইএমএস এর প্রেসিডেন্ট ফ্রান্সিসকো বোরাও এবং এশিয়ান অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশনসহ অন্যান্য দেশের অ্যাথলেটিক্স ফেডারেশন সমূহের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে।-বাসস