পুঠিয়ায় বানেস্বর হাটে গাভীন গরুর মাংস বিক্রির অভিযোগ

0
125

পুঠিয়া প্রতিনিধি: পুঠিয়ার বানেশ্বরে কসাইখানায় অসুস্থ ও গাভীন গরু-ছাগল জবাই করে বিক্রির অভিযোগ উঠেছে। দীর্ঘদিন ধরে এ ধরনের অনৈতিক কাজ করে আসছে বানেশ্বর হাটের কাসাইয়েরা বলে এলাকাবাসী অভিযোগ করেছে। এতে প্রতারণার শিকার হচ্ছে ভোক্তারা।

জানাগেছে, পুঠিয়া উপজেলার বানেশ্বর, ঝলমলিয়া হাটসহ উপজেলার বিভিন্ন হাটবাজারে প্রতিদিন মাংস বিক্রির জন্য গরু-ছাগল জবাই করা হয়। এসব গরু-ছাগল জবাইয়ের আগে পশুর স্বাস্থ্য পরীক্ষার নিয়ম থাকলেও তা মানা হচ্ছে না। এ সুযোগে কতিপয় অসাধু কসাই বেশি মুনাফার অশায় অসুস্থ ও গাভীন গরু-ছাগল কম দামে কিনে মাংস বিক্রি করছে।

গত শনিবার (১৮ ডিসেম্বর) উপজেলার বানেশ্বর হাটে একটি গাভীন গরু জবাই করে তার মাংস বিক্রি করা হয়। পর দিন বরিবার সন্ধ্যায় বানেশ্বর হাটের কসাইখানা পিছনে প্রকাশ্যে একটি মৃত বাছুর দেখতে পায় এলাকাবাসী। পরে তা মুহুর্তের মধ্যে এলাকার মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। এতে এলাকাবাসীর দীর্ঘদিন অভিযোগের সত্যতার প্রকাশ পায়। সপ্তাহে দুইদিন শনি ও মঙ্গলবার বানেশ্বর হাটে ১০ খেকে ১৫টি গরু জবাই করা হয় বানেশ্বর কসাইখানায়। জাবাই করা এসব গরুর অধিকাংশই অসুস্থ। প্রশাসনের নজরদারীর অভাবে এসব অসুস্থ ও গাভীন গরু বিক্রি করছে কসাইরা।

বিশেষ করে শনিবার বানেশ্বর হাটের দিনে ৬ মাসে একটি গাভীন গরু জবাই করে বিক্রি করা হয়। পরদিন রবিবার সন্ধ্যায় বানেশ্বর হাটের কসাইখানার পিছনে একটি মৃত বাছুর পড়ে থাকতে দেখে এলাকাবাসী তাক্ষণিক এর বিচার দাবি করেন। তবে গরুটি কার কাছ থেকে কিনা হয়েছে বা কোন কসাই বিক্রি করছে তা এখনও জানা যায়নি।

স্থানীয় বাসিন্দা আবুল হোসেন বলেন, অসুস্থ ও গাভীন গরু এর আগে বেশ কয়েক বার বিক্রি করা হয়েছে। এধরনে অভিযোগে করা হলে উল্টো কসাইদের রোষানলে পড়তে হয়ে আমাদের।

পুঠিয়া উপজেলা বানেশ্বর হাট কসাইখানার পরিদর্শক শাহজামাল টনি বলেন, আমি ও বানেশ্বর ইউনিয়নে দফাদার হাটের দুইদিন সকাল ৬টায় উপস্থিত থেকে গরু ছাগল পরীক্ষা-নিরীক্ষা করে জবাইয়ের অনুমতি দেওয়া হলে তারা পশু জবাই করে থাকে। এছাড়াও অনুমতি পাওয়া পশুর গায়ে সিলমোহর দেওয়া হয়। আমাদের উপস্থিতিতে গাভীন পশু বা অসুস্থ পশু জবাইয়ের কোন ঘটনা ঘটে না।

এব্যাপারে পুঠিয়া উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মখলেছুর রহমান জানান, হাট-বাজারে কোন ভাবেই পশু স্বাস্থ পরীক্ষা ছাড়া জবাই করার অনুতি দেওয়া হয় না। হয় আমাদের লোকজন স্বাস্থ পরীক্ষা করে চলে আসার পর হাটে মাংসের চাহিদা থাকায় তারা পরবর্তীতে এ ধরনে পশু জবাই করে থাকে। আমার হাট কমিটির সাথে বসে আমাদের অনুমতি ছাড়া পরবর্তীতে কোন ধরনের পশু জবাইয় করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানান এ কর্মকর্তা।