বিশাল সামরিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিল আমিরাত

0
105

মার্কিন কঠিন শর্তের কারণে ২,৩০০ কোটি ডলারের বিশাল সামরিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার জন্য আমেরিকাকে হুমকি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। জানা গেছে, আমেরিকা থেকে সর্বাধুনিক প্রযুক্তির অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাওয়ার ক্ষেত্রে আমেরিকা চীনের গোয়েন্দাবৃত্তি ঠেকানোর শর্ত দিয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শেষ দিনগুলোতে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে এই চুক্তি করেছিল আমেরিকা। চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাত আমেরিকা থেকে এফ-৩৫ জঙ্গিবিমান, রিপার ড্রোন এবং অন্যান্য গোলাবারুদ পাবে। কিন্তু গতকাল (মঙ্গলবার) দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল আমিরাতের একজন কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, “এফ-৩৫ জঙ্গিবিমান পাওয়ার ব্যাপারে আমেরিকার সঙ্গে আলোচনা স্থগিত করবে আবুধাবি।”

ওই সূত্র বলছে, টেকনিক্যাল রিকোয়ারমেন্টস, স্বাধীনভাবে বিমান পরিচালনার ক্ষেত্রে সীমাবদ্ধতা এবং লাভ/ক্ষতির বিষয়টি বিশ্লেষণ করে সংযুক্ত আরব আমিরাত এই সিদ্ধান্তে পৌঁছেছে। সংযুক্ত আরব আমিরাতের এই চিন্তাভাবনাকে দীর্ঘদিনের মিত্র আবুধাবি ও ওয়াশিংটনের মধ্যে বড় রকমের ঝাঁকুনি বলে মনে করছে ওয়াল স্ট্রিট জার্নাল।

চীনের সঙ্গে আবুধাবির অংশীদারিত্ব দিন দিন বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এই অবস্থা তৈরি হয়েছে বলে মন্তব্য করেছে পত্রিকাটি। ওয়ালস্ট্রিট জার্নাল বলছে, পারস্য উপসাগরীয় অঞ্চলে চীনের প্রভাব বেড়েই চলেছে।#

পার্সটুডে