খালেদা জিয়ার বিষয়ে সিদ্ধান্ত জানতে ‘অপেক্ষা’ করতে বললেন আইনমন্ত্রী

0
88
ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর বিষয়ে সরকারের সিদ্ধান্ত জানতে ‘অপেক্ষা’ করতে হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। মন্ত্রী বলেন, একটু অপেক্ষা করুন, দেখবেন। রোববার (১২ ডিসেম্বর) ঢাকায় বিচারকদের এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এর আগে গত ৫ ডিসেম্বর সংবাদ মাধ্যমকে খালেদা জিয়াকে বিদেশ পাঠাতে ‘আইনি উপায়’ খোঁজার কথা বলেছিলেন আইনমন্ত্রী। এরপর কয়েকদিন আগে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি জানিয়েছিলেন, খালেদা জিয়ার বিষয়ে আবেদন বিবেচনা করতে ‘নজির’ খুঁজছেন। উপমহাদেশে কোনো আদালতে এমন ‘নজির আছে কি না’ তা দেখে ‘কিছুদিনের মধ্যেই’ সিদ্ধান্ত জানাবেন।

গত ১৩ নভেম্বর হাসপাতালে ভর্তি করা হয় খালেদা জিয়াকে। ১৭ নভেম্বর তার লিভার সিরোসিস ধরা পড়ে। উন্নত চিকিৎসার জন্য জার্মানি, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এই তিন দেশের যে কোনো একটিতে নেওয়ার পরামর্শ দিয়েছেন মেডিকেল বোর্ড।

হাসপাতালে ভর্তির দুই দিন আগে ১১ নভেম্বর চিকিৎসার জন্য বোনকে বিদেশে নেওয়ার অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন খালেদা জিয়ার ভাই। আবেদনের বিষয়ে আইনি মতামতের জন্য পাঠানো হয় আইন মন্ত্রণালয়ে। ২৩ নভেম্বর খালেদা জিয়ার আইনজীবীরা দেখা করেন আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে। এরপর থেকেই মন্ত্রী জানান- বিদেশে চিকিৎসার বিষয়ে আইন ও নজির খুঁজছেন তিনি।

কেটে গেছে ১ মাস। বিএনপিও আইনি পথে না হেঁটে রাজপথে বিদেশে চিকিৎসার দাবি জানাচ্ছে। খালেদা জিয়ার আইনজীবীরা বলছেন, নজির নয়; আইনেই ক্ষমতা দেওয়া আছে বিদেশে পাঠানোর। দেরি না করে দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত জানানো উচিত সরকারের।