চাঁপাইনবাবগঞ্জে ৭ দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলার উদ্বোধন

0
90

ফেরদৌস সিহানুক শান্ত চাঁপাইনবাবগঞ্জঃ “বঙ্গবন্ধুর চেতনা, উন্নয়নের প্রেরণা” এই স্লোগানে চাঁপাইনবাবগঞ্জে ৭ দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলার উদ্বোধন করা হয়েছে। রবিবার (১২ ডিসেম্বর) সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এই মেলার উদ্বোধন করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বইমেলার উদ্বোধন করেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কেএম আলী আজম। জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. মো. হুমায়ন কবীর।

মহান বিজয় দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা সকল বই নিয়ে বঙ্গবন্ধু বইমেলার আয়োজন করা হয়েছে। ৩২টি স্টলে সারাদেশের বিভিন্ন প্রকাশনা, সরকারি বিভিন্ন দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। বইমেলা উদ্বোধনের শুরুতেই জেলার ২৫ জন কবি, লেখক ও গবেষককে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। আগামী ১৮ ডিসেম্বর পর্যন্ত বইমেলা চলবে।

জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ জানান, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলো ধরায় এই বইমেলার উদ্দেশ্য। যাতে তরুণ প্রজন্ম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারে। মেলায় সাহিত্য চার্চার মাধ্যমে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু ছাড়াও দেশের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরা হয়েছে। জেলার লেখকদের বই এ বইমেলায় প্রাধান্য পাবে। তবে জেলার লেখকদের বই মুদ্রিত করার সুবিধার্থে ঢাকা হতে বেশ কয়েকজন প্রকাশককে আমন্ত্রণ জানানো হয়েছে।

জেলা প্রশাসক আরও জানান, সম্প্রতি প্রকাশিত সাড়া জাগানো “দি সিক্টেটস ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স” বই সংগ্রহ করে বইমেলায় রাখা হয়েছে। স্বাধীনতার কথা আসলেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম চলে আসে। তাই মহান বিজয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধুকে স্মরণ ও শ্রদ্ধা জানাতে এবং তরুণ প্রজন্মের সামনে তুলে ধরতে এই বইমেলার আয়োজন করা হয়েছে। ঢাকার বইমেলার আদলে জেলায় যাতে প্রতিবছর এই বইমেলার আয়োজন করা হয় সেই পরিকল্পনাও রয়েছে বলে জানান তিনি।

প্রধান অতিথির বক্তব্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কেএম আলী আজম বলেন, জেলা পর্যায়ে এমন আয়োজন স্যতিই চমৎকার। কারন এই বইমেলার মাধ্যমে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকে জানতে পারবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে না জানলে দেশের প্রকৃত ইতিহাস জানা হয় না। পরে বইমেলার উদ্বোধন ঘোষণা করেন তিনি।

বঙ্গবন্ধু বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন, সরকারি কর্ম কমিশনের সাবেক সদস্য ফজলুল হক, নবাবগঞ্জ সরকারি কলেজের অধক্ষ্য প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, শিবগঞ্জ আদিনা ফজলুল হক সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. মাজহারুল ইসলাম তরু, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, নবনির্বাচিত মেয়র মোখলেসুর রহমান, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব রুহুল আমিন, সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ পৌর মেয়র মনিরুল ইসলামসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, কবি, লেখক, প্রাবন্ধিক, জনপ্রতিনিধি, বিভিন্ন শ্রেণীপেশার জনসাধারণ ও শিক্ষার্থীরা।