দিল্লিতে আরও একজনের ওমিক্রন শনাক্ত

0
92

ভারতের রাজধানী দিল্লিতে আরও এক ব্যক্তির শরীরে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এ নিয়ে দিল্লিতে দুই জন এবং ভারতে মোট ৩৩ জনের ওমিক্রন শনাক্ত হয়েছে। সর্বশেষ আক্রান্ত ব্যক্তির জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকা ভ্রমণের রেকর্ড রয়েছে। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

বিজনেস স্ট্যান্ডার্ডের খবরে বলা হয়েছে, শনিবার ওমিক্রন শনাক্ত হওয়া ৩৫ বছরের ওই ব্যক্তিকে দিল্লির এলএনজেপি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার শারীরিক দুর্বলতা রয়েছে।

সূত্র জানিয়েছে, ওই ব্যক্তি করোনাভাইরাসের পূর্ণ ডোজ টিকা নিয়েছেন।

এর আগে রবিবার দিল্লিতে প্রথম ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। ৩৭ বছরের ওই ব্যক্তি তানজানিয়া থেকে দিল্লি ফিরেছিলেন। তিনিও পূর্ণ ডোজ টিকা নিয়েছিলেন।

রাঁচির বাসিন্দা ওই রোগী গত ২ ডিসেম্বর কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে তানজানিয়া থেকে দোহা এবং সেখান থেকে দিল্লি গিয়েছিলেন। তারও দক্ষিণ আফ্রিকা ভ্রমণের রেকর্ড রয়েছে।

এদিকে কোভিড টিকার দুইটি ডোজ ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়া থেকে সুরক্ষা দিতে যথেষ্ট নয় বলে জানিয়েছেন যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী। ১০ ডিসেম্বর এই সতর্কতার কথা জানিয়েছেন তারা। তাদের প্রাথমিক পর্যালোচনায় দেখা গেছে, ওমিক্রন ও ডেল্টার ক্ষেত্রে সংক্রমণ থামাতে টিকা কম কার্যকর। তবে টিকার একটি তৃতীয় বা বুস্টার ডোজ উল্লেখযোগ্য পরিমাণে, প্রায় ৭৫ শতাংশ সুরক্ষা দেয়।

যুক্তরাজ্যের বিজ্ঞানীরা ৫৮১ ওমিক্রন ও কয়েক হাজার ডেল্টা ভ্যারিয়েন্ট আক্রান্তের তথ্য পর্যালোচনা করেছেন। নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকা কতটা কার্যকর তা জানতেই এই পর্যালোচনা করা হয়। এতে দেখা গেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার কার্যকারিতা নাটকীয়ভাবে কমেছে এবং ফাইজারের দুই ডোজের কার্যকারিতাও হ্রাস পেয়েছে উল্লেখযোগ্য পরিমাণে। তবে তৃতীয় ডোজ করোনা উপসর্গ ঠেকাতে সুরক্ষার মাত্রা যথাক্রমে ৭০ ও ৭৫ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে।