সীমান্তে যেকোনো উস্কানিমূলক পদক্ষেপের জবাব হবে ভয়াবহ

0
83

ইউক্রেনকে ‘যেকোনো ধরনের উস্কানিমূলক’ পদক্ষেপের ব্যাপারে সতর্ক করে দিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সীমান্তে ইউক্রেন উস্কানিমূলক পদক্ষেপ নিলে তার কঠোর জবাব দেওয়া হবে।

কের্চ প্রণালিতে ইউক্রেনের নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘ডোনবাস’ পাঠানোর প্রতিক্রিয়ায় পেসকভ এ হুঁশিয়ারি দিয়েছেন বলে রাশিয়ার বার্তা সংস্থা স্পুৎনিক জানিয়েছে। বৃহস্পতিবার ইউক্রেনের যুদ্ধজাহাজ ডোনবাস কের্চ প্রণালি অভিমুখে যাত্রা করে।এ সময় রাশিয়া এটিকে গতিপথ পরিবর্তন করতে বললেও যুদ্ধজাহাজটি তা উপক্ষা করে।

রাশিয়ার ফেডারেল নিরাপত্তা সার্ভিসের কোস্ট গার্ড বাহিনীর একটি জাহাজ সতর্ক করে দিয়ে বলেছে, ইউক্রেনের যুদ্ধজাহাজটির আচরণ উস্কানিমূলক এবং তা জাহাজ চলাচলের নিরাপত্তা বিঘ্নিত করছে। এর আগে ২০১৮ সালের ২৫ নভেম্বর কের্চ প্রণালিতে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধজাহাজের মধ্যে সংক্ষিপ্ত সংঘর্ষে দু’দেশের মধ্যকার উত্তেজনা চরমে পৌঁছেছিল।ইউক্রেনের তিনটি যুদ্ধজাহাজ কের্চ প্রণালি অতিক্রম করে ক্রিমিয়া উপদ্বীপে রাশিয়ার পানিসীমায় ঢুকে পড়ার পর ওই সংঘর্ষ হয়েছিল।

পরে রাশিয়া ওই তিন যুদ্ধজাহাজ এবং সেগুলোর ২৪ নাবিককে আটক করে। কের্চ প্রণালি ক্রিমিয়া উপদ্বীপকে পৃথক করে পূর্বের রাশিয়ার ক্রাসোডার ক্রাইয়ের তনান উপদ্বীপ থেকে এবং কৃষ্ণসাগর এবং আজব সাগরকে সংযুক্ত করেছে। আজর সাগরে প্রবেশের একমাত্র পথ হচ্ছে কের্চ প্রণালি এবং ইউক্রেনের দু’টি সমুদ্রবন্দরে যেতে হলে এই প্রণালি অতিক্রম করতে হয়।প্রণালীটি ৩.১কিলোমিটার থেকে ১৫ কিলোমিটার চওড়া এবং ১৮ মিটার গভীর।

সুত্রঃপার্সটুডে