আজ হিলি হানাদার মুক্ত দিবস

0
91

হিলি প্রতিনিধিঃ পাক হানাদার বাহিনীর নির্মম নির্যাতন,হত্যা যজ্ঞ আর সম্ভ্রম হানির ঘটনা ক্ষনিকের জন্য হলেও কাঁদিয়ে তোলে হিলিবাসীকে”। স্বরণ করিয়ে দেয় সেই ১৯৭১ সাল ১১ ডিসেম্বরের ভয়াল দিনের কথা। হানাদার বাহিনী থেমে থেমে মেতে উঠেছিল নির্মম হত্যাযজ্ঞে। আক্রমণ চালিয়েছিলো নিরীহ হিলি সীমান্তবাসীর ওপর । ‘‘সম্মুখ সমর” ও বিজিবি ক্যাম্প এলাকায় প্রায় এক কিলোমিটার সুরঙ্গো করে সন্মুখ যুদ্ধে মেতেছিলো হানাদারেরা। এই অঞ্চলের স্বাধীনতাকামী মানুষ সেদিন হানাদার বাহিনীর বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলো চরম সাহসিকতায়। হিলি শত্রু মুক্ত হয়েছিলো আজকের এই দিনে।

স্থানীয় মুক্তিযোদ্ধাদের তথ্যমতে, হিলির মুহাড়াপাড়া গ্রামে মিত্রবাহিনীর সাথে হয় প্রচন্ড সম্মুখ যুদ্ধ। সেই যুদ্ধে এখানে শহীদ হয়েছিলেন ৭ নং সেক্টরের ক্যাপ্টেন আনোয়ারসহ ৩৪৫ জন মিত্র বাহীনির সেনা ও আরও ৪ শতাধিক মুক্তি সেনা। আহত হয়েছিলেন আরো ১৪শ জন। দু’দিনের তোড়ের মুখে পিছু হটতে বাধ্য হয়েছিলো পাক হানাদার বাহিনী। আজকের এই দিনে আনন্দ উল্লাসে লাল সবুজের পাতাকা উড়িয়ে দিলো এলাকাবাসী।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনায় মিত্র বাহিনীসহ সকল শহীদদের স্বরনে এখানে নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ “সন্মুখ সমর”।

প্রতিবছর মুক্তিযোদ্ধারাসহ এলাকাবাসী নিহত মুক্তিসেনাদের স্মৃতি চারণ,রুহের মাগফেরাত কামনাসহ বিভিন্ন কর্মসুচির মাধ্যমে দিনটি পালন করে থাকেন।