এবি পার্টির উদ্যোগে বেগম রোকেয়া দিবস পালিত

0
93

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার: আজ এবি পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে এবি পার্টি মহিলা শাখার উদ্যোগে ‘বেগম রোকেয়া দিবসঃ শিক্ষিত নারীর নাগরিক হয়ে ওঠার লড়াই’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহিলা শাখার সমন্বয়ক ব্যারিষ্টার নাসরিন সুলতানা মিলির সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবি পার্টির যুগ্ম আহবায়ক সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী এ্যাডভোকেট তাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অভিনেত্রী ও নাট্য কর্মী আরজুমান্দ আরা বকুল।

প্রধান অতিথির বক্তব্যে এ্যাড. তাজুল ইসলাম বলেন, বেগম রোকেয়া ছিলেন বাংলার নারী জাগরণের অগ্র পথিক। আজ থেকে শত বছর আগে বাংলার নারী জাগরণ নিয়ে উনি যে কাজ করে গেছেন, আজ শত বর্ষ পরেও আমরা আজও তা সঠিক পথে পরিচালিত করতে পারিনি। আজ বাংলাদেশের প্রধানমন্ত্রী নারী, বিরোধী দলীয় নেত্রী, স্পিকার নারী কিন্তু বাংলাদেশের নারীদের সম্মান, অধিকার আজ ভুলুন্ঠিত। দেশে এখন শিশু থেকে বৃদ্ধ নারী পর্যন্ত নির্যাতন নিপীড়নের শিকার। তিনি আরও বলেন, এবি পার্টির মহিলা শাখা বাংলাদেশের নারীদের সম্মান, অধিকার প্রতিষ্ঠায় অগ্রনী ভূমিকা পালন করবে, তারা দেশের নারী নির্যাতন প্রতিরোধে সরব থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে আরজুমান্দ আরা বকুল বলেন, বেগম রোকেয়া দিবসে আমরা লজ্জিত, আবার আশাবাদীও বটে। আজ দেশের নেতৃস্থানীয় ব্যক্তিরা ডা. মুরাদের মত নারীর সম্মান নষ্টের মতো কার্যক্রমে জড়িত। কেউ প্রকাশ্যে আসছে, আরো অনেকে অপ্রকাশিত রয়ে গেছে। বেগম রোকেয়া দিবসে আমাদের আবার শপথ নিতে হবে যেন নারীদের জাগরণ ও অধিকার প্রতিষ্ঠায় আমরাই অগ্রনী ভূমিকা রাখতে পারি।

সভাপতির বক্তব্যে ব্যারিস্টার মিলি বলেন, এবি পার্টি নতুন করে রাজনীতিকে নারীবান্ধব করে গড়তে চায় যেখানে সে সমানভাবে নাগরিক মূল্যবোধকে ধারন করে তাদের দায়িত্ব পালন করতে পারবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এবি পার্টি মহিলা শাখার নেত্রী কেন্দ্রীয় কমিটির সদস্য সুলতানা রাজিয়া, তানজিমা রায়হান, শীলা আক্তার, রুনা হোসেন, আমেনা বেগম, রাবেয়া আক্তার সাথী, শিরিন আক্তার সহ অন্যান্য নেতৃবৃন্দ।