শ্রীনগরে বৃষ্টির পানিতে শতশত বীজতলা প্লাবিত

0
84
পাটাভোগের চকে বীজতলায় জমে থাকা বৃষ্টির পানি মেশিনের মাধ্যমে পানি নিস্কাশন করা হচ্ছে।

আরিফুল ইসলাম শ্যামল: গত কয়েকদিনের টানা বৃষ্টিতে আলুর বীজ বপনকৃত জমিরসহ শতশত বোরো বীজতলাও প্লাবিত হয়েছে। এছাড়াও বোরো ধান চাষকে সামনে রেখে আগাম বীজতলা তৈরী করা হয়েছিল। অসময়ে হঠাৎ বৃষ্টিতে এসব ফসলী জমি সবই ডুবে যাওয়ায় দুশ্চিন্তায় দিশেহারা হয়ে উঠেছেন এখানকার কৃষকরা। হিমেল হাওয়া গায়ে মেখে কাঁদা মাটি, পানি ও কনকনে শীত উপেক্ষা করে বীজতলাগুলো রক্ষায় শ্যালো ইঞ্জিন চালিত মেশিনের মাধ্যমে পানি নিস্কাশনের চেষ্টা করা হচ্ছে। বৃষ্টিতে আর্থিক লোকসানের পাশাপাশি হাজারো কৃষক দুর্ভোগের শিকার হচ্ছেন। মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বিভিন্ন স্থান ঘুরে এমন চিত্রই লক্ষ্য করা গেছে। গত মঙ্গলবার দিনব্যাপী এই অঞ্চলে বৃষ্টি না হলেও মেঘলা আকাশ লক্ষ্য করা গেছে।

দেখা যায়, বির্স্তীণ আড়িয়াল বিল এলাকাসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের চকের ফসলী জমিগুলো পানিতে ডুবে আছে। দেখে যে কারও মনে হতে পারে এখানকার খাল-বিলে ডুবা-পুকুরে জোয়ারের পানি ঢুকে পরেছে। জমিতে বপনকৃত আলুর জমিগুলোতে জলাবদ্ধাতার সৃষ্টি হয়েছে। জমিতে বীজআলু পচে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। বোরো ধানের আগাম বীজতলাগুতে হাঁটু পরিমান পানি জমে থাকতে দেখা গেছে। বীজতলার পানি নিস্কাশনের জন্য কৃষকরা অতিরিক্ত অর্থ ব্যায় করে মেশিন ব্যবহার করছেন।

জানা যায়, উপজেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চাষ ও ২ হাজার ২’শত হেক্টর জমিতে আলু চাষ করার লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে কাজ শুরু করেন কৃষক। এছাড়া আগাম সবজিসহ অন্যান্য মৌসুমী ফসলের চাষাবাদ শুরু করেন এই অঞ্চলের হাজারো কৃষক। এসব ফসলী জমি প্লাবিত হওয়ায় কৃষকদের স্বপ্ন ভঙ্গ হতে যাচ্ছে। এই পরিস্থিতিতে আর্থিকভাবে ব্যাপক লোকসানের মুখে পরেছেন তারা। এ অবস্থায় চোখে মুখে দুশ্চিন্তার ছাঁপ নিয়ে জমির পানি নিস্কাশনের জন্য কাজ করছেন তারা।

আলু চাষীরা জানান, এবছর আলুতে শুরুতেই লোকসানে মুখে পরেছেন। এসব জমিতে পুজী খাটিয়ে পুনরায় বীজ বপন করাটা তাদের পক্ষে সম্ভব হয়ে উঠছে না। বোরো ধান চাষীরা বলেন, বীজতলাগুলো এখন হাঁটু পানির নিচে। ধানের চারা পঁচে যাওয়া আশঙ্কায় দুশ্চিন্তায় পরেছেন। বৃষ্টির পানি নিস্কাশনের চেষ্টা করছেন তারা।

স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা গেছে, টানা বৃষ্টির কারণে উপজেলায় প্রায় ৬’শত হেক্টর আলুর জমি নষ্ট হয়েছে। এছাড়া বিভিন্ন বীজতলায় বৃষ্টির পানি জমেছে। ফসলী জমির পানি নিস্কাশনের জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। উপজেলা প্রশাসন ও কৃষি অফিস মাঠে কাজ করছেন। এছাড়া ক্ষতিগ্রস্ত কৃষকদের আর্থিক প্রণোদনার বিষয়েও উধ্বর্তনদের সাথে আলোচনা করা হবে।