বিশ্বের বিভিন্ন দেশে ঐতিহাসিক ‘মৈত্রী দিবস’ পালিত

0
78

বিশ্বের বিভিন্ন দেশে গতকাল সোমবার (৬ ডিসেম্বর) ঐতিহাসিক ‘মৈত্রী দিবস’ পালিত হয়েছে। বাংলাদেশ ও ভারতের কূটনৈতিক মিশনের যৌথ উদ্যোগে এ দিবসটি পালন করা হয়। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের সুবর্ণ জয়ন্তীতে (৫০ বছর পূর্তিতে) প্রতিবেশী দুই রাষ্ট্র, ভারত ও বাংলাদেশের বন্ধুপ্রতীম সম্পর্কের ভিত্তিতে এবারের মৈত্রী দিবস পেয়েছে ভিন্ন এক তাৎপর্য।

আজ ঢাকায় প্রাপ্ত বাংলাদেশের কূটনৈতিক মিশনগুলোর সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ কথা জানা গেছে।

মঙ্গলবার ঢাকায় প্রাপ্ত সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাই-কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সিংগাপুরে বাংলাদেশ ও ভারতীয় হাইকমিশনের যৌথ আয়োজনে সোমবার (৬ডিসেম্বর) ‘মৈত্রী দিবস’ পালিত হয়।

এতে বলা হয়, বাংলাদেশ হাই-কমিশনে আয়োজিত ‘মৈত্রী দিবসের’ অনুষ্ঠানে গেস্ট-অব-অনার হিসেবে উপস্থিত ছিলেন সিঙ্গাপুর সরকারের অ্যাম্বাসেডর-এট-লার্জ (মন্ত্রী পদমর্যদার) প্রফেসর টমি কোহ্।

অনুষ্ঠানের শুরুতেই প্রথাগতভাবে পরিবেশিত হয় সিঙ্গাপুর, বাংলাদেশ ও ভারেতের জাতীয় সংগীত। এরপর এক মিনিট নিরবতা পালনের মধ্যদিয়ে মহান মুক্তিযুদ্ধে অগণিত শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে, এক আলোচনা সভায় সিঙ্গাপুরে বাংলাদেশের হাই-কমিশনার মোঃ তৌহিদুল ইসলাম ও ভারতের হাই-কমিশনার পি. কুমারান বক্তৃতা করেন।

বাংলাদেশের হাই-কমিশনার তাঁর বক্তব্যের শুরুতেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি বলেন,‘আধুনিক ভারত ও বাংলাদেশ রাষ্ট্রের বন্ধুত্ব এবং ভারসাম্যপূর্ণ এই সম্পর্কের ভিত্তি বঙ্গবন্ধুর স্বপ্ন ও দর্শনের মাঝে নিহিত আছে।’

বাংলাদেশ ও ভারতের যুগোত্তীর্ণ বন্ধুত্বের সম্পর্কের উদাহরণ তুলে ধরে তৌহিদুল ইসলাম আঞ্চলিক ও বৈশি^ক শান্তি বজায় রাখতে প্রতিবেশী দুই রাষ্ট্রের (ভারত ও বাংলাদেশ) বিদ্যমান দ্বি-পাক্ষিক সম্পর্ক হতে অনুপ্রেরণা আহরণে বিশ^-নেতৃবৃন্দকে পরামর্শ দেন।

অপরদিকে এ অনুষ্ঠানে ভারতীয় হাই-কমিশনার পি কুমারান এ আশাবাদ ব্যক্ত করেন যে, ভারত ও বাংলাদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো দীর্ঘায়িত হবে। তিনি বলেন,‘দু’দেশের মৈত্রির এই বন্ধন প্রজন্ম হতে প্রজন্মান্তরে ছড়িয়ে পড়বে’।
প্রফেসর টমি কোহ ভারত ও বাংলাদেশের মধ্যকার দ্বি-পাক্ষিক সুসম্পর্ককে ঐতিহাসিক ও অনন্য সাধারণ হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু ও মহাত্মা গান্ধীর আদর্শে লালিত দুই প্রতিবেশী রাষ্ট্রের পারস্পরিক সৌহার্দ্যের নজির বিশ^ শান্তি অর্জনের পথে আজ সর্বজন স্বীকৃত।

আলোচনা শেষে সিঙ্গাপুরে বাংলাদেশ ও ভারত উভয় কমিউনিটির শিল্পীদের অংশগ্রহণে মঞ্চায়িত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

জেনেভা ঃ এদিকে আজ ঢাকায় প্রাপ্ত সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জেনেভা নগরীতে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও ‘মৈত্রী দিবস’ পালিত হয়।

এ উপলক্ষে জেনেভায় বাংলাদেশ ও ভারতের স্থায়ী মিশনের যৌথ উদ্যোগে গতকাল ৬ ডিসেম্বর জেনেভাস্থ ওয়াল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অরগানাইজেশনের (ডাব্লিউআইপিও) কনফারেন্স হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে জেনেভায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত এম. মুস্তাফিজুর রহমান ও ভারতের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদুত মনি পান্ডে বক্তৃতা করেন। এছাড়াও জাপানের টোকিওতে বাংলাদেশ ও ভারতীয় দূতাবাসের যৌথ উদ্যোগে মৈত্রী দিবস পালিত হয়।

সুত্রঃ বাসস।