আলুর রাজধানী খ্যাত মুন্সীগঞ্জের কৃষকরা দিশেহারা

0
131

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: টানা বৃষ্টির কারনে আলুর রাজধানী খ্যাত মুন্সীগঞ্জের আলু চাষারী দিশেহারা। টানা ৩ দিনের টানা বর্ষনে আলু চাষীদের সর্বশান্ত হওয়ার উপক্রম হয়েছে। ঘুর্নিঝর জাওয়াদ এর প্রভাবে মুন্সীগঞ্জের সকল উপজেলার সদ্য আলুর বীজ রোপন করা জমিতে পানি জমে গেছে। বৃষ্টি অব্যাহত থাকায় পানিতে প্রতিনিয়ত নতুন নতুন জমি তলিয়ে যাচ্ছে।

তথ্য সুত্রে জানা যায়, এ বছর আলুর রাজধানী মুন্সীগঞ্জে মোট ৩৭০০০ হাজার হেক্টর জমিতে আলু আবাদ করার লক্ষ্যমাত্রা ছিলো। ইতিমধ্যে প্রায় ৬৫ শতাংশ জমিতে আলুর বীজ রোপন করা সম্পূর্ণ হয়েছে। হঠাৎ অনাকাঙ্খিত বৃষ্টিতে কৃষকের জমিতে পানি জমে গেছে। এতে রোপণ করা আলুতে পচন ধরার সম্ভাবনা প্রায় শতভাগ। অন্যদিকে আলু রোপণ করার জন্য প্রস্তুত করা জমিতে পানি জমে যাওয়ায় রোপণ কাজ বন্ধ রাখতে হচ্ছে। প্রস্তুতকৃত জমি পুনরায় মাটি শুকানোর পরে চাষাবাদ করতে কৃষকের উৎপাদন ব্যয় বৃদ্ধি পাবে অন্যদিকে আলু চাষে বিলম্ব ঘটায় উৎপাদন ৩০- ৩৫ শতাংশ কম হওয়ার সম্ভাবনা রয়েছে।

টঙ্গীবাড়ি উপজেলার আউটশাহী ইউনিয়নের একজন কৃষক জানান, গত বছর আলুতে বিপুল পরিমাণ লোকসানের পর এবারও অনেক আশা নিয়ে ধারদেনা করে আলুর বীজ রোপন করেছি। এই তিন দিনের বৃষ্টিতে জমিতে পানি জমে আলুবীজ নষ্ট হয়ে যাচ্ছে।

মুন্সীগঞ্জ সদর উপজেলা ও টঙ্গীবাড়ি উপজেলা সরজমিনে গিয়ে দেখা গেছে প্রায় ৯০ শতাংশ জমি পানিতে তলিয়ে গেছে।

প্রাসঙ্গিক, সাধারণ কৃষকদের দাবী সরকার আলু চাষীদের পাশে থাকবে। আলুচাষীদের ক্ষতি পুষিয়ে নিতে ও আলুর রাজধানীর মুন্সীগঞ্জের আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে সহযোগিতা করবে।