বিআরটিএর অভিযানে ২ লাখ টাকা জরিমানা

0
76
ফাইল ছবি।

সড়কে গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়, রুট ভায়োলেশনসহ অন্যান্য আইনে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) অভিযান চালিয়েছে। এসময় বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত ৩৩টি বাসের বিপরীতে ২ লক্ষ ০৪ হাজার টাকা জরিমানা করেছে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) আজ ঢাকা ও চট্টগ্রাম মহানগরের ১৪টি স্পটে বিআরটিএর মোট ১০টি ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত ১৬৮টি ডিজেল চালিত বাস-মিনিবাস পরিদর্শন ও পরীক্ষা করে এবং বাড়তি ভাড়ার বিষয়টি যাচাই-বাছাই করে দেখেন। এতে ১৯টি ডিজেল চালিত বাসের বিরুদ্ধে অতিরিক্ত ভাড়া নেওয়ার কারণে ৮৯,০০০ টাকা জরিমানা করা হয়।

এছাড়া Bus Route Rationalization ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন সংক্রান্ত কার্যক্রম সমন্বয় কমিটির সিদ্ধান্তের আলোকে যৌথ অভিযান পরিচালনা করে। এর অংশ হিসাবে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত রুট ভায়োলেশনের কারণে ১১টি বাসের বিপরীতে ৪৮ হাজার টাকা জরিমানা করেছে।

এসময় অন্যান্য আইনে ৭১০০০ টাকা জরিমানা ও ০১ জনকে কারাদন্ড প্রদান করা হয়। এছাড়া রুট পারমিট না থাকায় ০৩ টি বাসকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে।

বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, বিআরটিএর সচিব ও পরিচালকেরা ঢাকা মহানগরের বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা পরিদর্শন, শিক্ষার্থীদের হাফ পাস কার্যকর এবং অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে মনিটরিং করেন।