এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ১১৩৪৫, বহিষ্কার ২১

0
85

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছে প্রথম দিনের পরীক্ষা। সকাল ১০টায় সারা দেশে একযোগে এ পরীক্ষা শুরু হয়। এইচএসসি/ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (বি.এম), ডিপ্লোমা ইন কমার্স ও আলিম পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন।

প্রথমদিন সারাদেশের ১০টি শিক্ষাবোর্ডে অনুপস্থিত ছিলেন ১১ হাজার ৩৪৫ জন পরীক্ষার্থী। এছাড়া অসাধুপন্থা অবলম্বন করায় ২১ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয় থেকে এসব তথ্য জানা গেছে।

তথ্য সূত্রে জানা গেছে, প্রথম দিন নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে সকালে পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) ও বিকালে সাধারণ বিজ্ঞান, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়), রসায়ন প্রথম পত্র, জীববিজ্ঞান, লঘু সংগীত প্রথম পত্র (তত্ত্বীয়) ও মাদরাসা বোর্ডের কুরআন মজিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সারাদেশে সাধারণ নয়টি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করার কথা ছিল। তবে এদিন সকালে ও বিকালের পরীক্ষায় চার হাজার ৪৯৩ জন অনুপস্থিত ছিল।

অন্যদিকে পরীক্ষার প্রথম দিনে মাদরাসা শিক্ষাবোর্ডে অনুপস্থিতির সংখ্যা ছয় হাজার ৭৫২ জন। এছাড়া অসাধুপন্থা অবলম্বন করায় ১৮ জনকে বহিষ্কার করা হয়েছে। দিনাজপুর বোর্ডে দুইজন ও যশোর বোর্ডের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

এবার এইচএসসি পরীক্ষায় ছাত্র সংখ্যা ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন। ছাত্রী সংখ্যা ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। এরমধ্যে ছাত্র সংখ্যা ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী সংখ্যা ৫১ হাজার ৪০৬ জন। ভোকেশনালে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন। এরমধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৪ হাজার ৮২৭ জন। ছাত্রী সংখ্যা ৪৩ হাজার ৬৪২ জন।