আজ বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর জন্মদিন

0
137

আরিফুল ইসলাম শ্যামল: ব্রিটিশ শাসিত ভারতীয় উপমহাদেশে এক বাঙালি সন্তান একশতরও বেশী আশ্চার্যজনক যন্ত্র আবিস্কার করে সারা বিশ্বের মধ্যে আলোড়ন সৃষ্টি করেন। মুন্সীগঞ্জ তথা বিক্রমপুরের সন্তান বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসু। আজ মঙ্গলবার ৩০ নভেম্বর তার ১৬৪তম জন্মদিন।

তার জন্মজয়ন্তী উপলক্ষে (আজ) মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার রাঢ়িখালে বিজ্ঞানীর পৈত্রিক ভিটায় স্থাপিত জগদীশ চন্দ্র বসু ইনস্টিটিউশন ও কলেজ কর্তৃপক্ষের উদ্যোগে অবলা বসু মিলনায়তনে “অতিক্ষুদ্র তরঙ্গ এবং গাছের প্রাণ” শীর্ষক বিজ্ঞান সেমিনারসহ বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্যে দিয়ে স্যার জগদীশ চন্দ্র বসুর জন্মদিন পালিত হচ্ছে।

স্যার জগদীশ চন্দ্র বসু ১৮৫৮ সালের ৩০ নভেম্বর ময়মনসিংহ শহরের মাতুলালয়ে জন্মগ্রহন করেন। তার পিতার নাম ভগবান বসু, মাতা বামা সুন্দরী দেবী। ভগবান বসু ছিলেন ডেপুটি ম্যাজিস্ট্রেট। পিতার চাকরির সুবাদে জগদীশ চন্দ্র বসু ছেলেবেলার বেশীর ভাগ অতিবাহিত করেন ফরিদপুরে। ১৮৮০ সালে ডাক্তারি পড়ার জন্য জগদীশ চন্দ্র বসুকে বিদেশে পাঠানো হয়। কিন্তু অসুস্থতার কারণে তার ডাক্তারি পড়া সম্ভব হয়ে উঠেনি।

১৮৮১ সালে শিক্ষাবৃত্তি নিয়ে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৮৮৪ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ডিগ্রি লাভ করেন। তার পর তিনি দেশে চলে আসেন। ১৯৩৭ সালের ২৩ নভেম্বর ভারতের গিরিডিতে বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর মৃত্যু হয়।