রাত পোহালেই শার্শার ১০ ইউপিতে ভোট, আছে উদ্বেগ উৎকন্ঠা

0
118

নাজিম উদ্দীন জনি,শার্শা(বেনাপোল)প্রতিনিধিঃ রাত পোহালেই যশোরের শার্শার ১০ টি ইউনিয়নে তৃতীয় ধাপের ইউপি নির্বাচন । সকাল ৮ থেকে বিকাল ৪ পর্যন্ত বিরতিহীন ভাবে চলবে ভোট গ্রহন। আর এই ইউপি নির্বাচনকে ঘিরে উৎসবের আমেজ বিরাজ করছে পাড়া মহল্লায়। তবে অনেকেই বলছেন ইউপি নির্বাচন উৎসবের আমেজ ছড়ালেও ভোট গ্রহণের সময় এগিয়ে আসার সাথে সাথে বাড়ছে উদ্বেগ আর উৎকণ্ঠা।

উপজেলার ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, আওয়ামী লীগ দলীয় প্রার্থী চুড়ান্ত করে (নৌকা প্রতিক) বরাদ্ধ দিলেও কেন্দ্রীয় সিদ্ধান্ত অমান্য করে দলের মধ্যে একাধিক নেতা স্বতন্ত্র (বিদ্রোহী) প্রার্থী হয়ে নির্বাচনী মাঠ দখলে রেখেছে। আর একই দলের একাধিক প্রার্থী মাঠে থাকায় উৎসবের নির্বাচন রূপ নিতে পারে সংঘর্ষের দিকে। নির্বাচন কমিশন থেকে নির্বাচন অনুষ্ঠান ঘোষণার সাথে সাথে মিছিল মিটিং ও গণসংযোগ শুরু করে প্রার্থীরা। এসময় আধিপত্য বিস্তর ও আধিপত্য বজায় রাখার জন্য দলীয় প্রার্থীর নেতা কর্মীদের সাথে বিদ্রোহী প্রার্থীর কর্মী সমর্থকদের হামলা পাল্টা হামলা নির্বাচনী কার্যালয়সহ প্রচার মাইক ভাঙচুরের ঘটনা ঘটে।

নির্বাচনী বিবাদে জড়িয়ে ইতি মধ্যে একাধিক মামলাও দায়ের হয়েছে। প্রতিদিনই শার্শার বিভিন্ন ইউনিয়নে নির্বাচনি সহিংসাতার খবর পাওয়া যাচ্ছে। মূলত পছন্দের প্রার্থীর জয়ের ব্যপারে বেশী আশাবাদি কর্মী সমর্থকরা মাঠ দখলে রাখতে বিবাদে জড়াচ্ছে। আবার পরাজয়ের ভয়ে ভোটাদের চাপে রাখতে কেউ কেউ আগ বাড়িয়ে সহিংসতা করছে।

এদিকে নির্বাচনের শান্তি পূর্ণ পরিবেশ বজায় রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নাওয়া খাওয়া ফেলে ছুটে বেড়াচ্ছেন প্রত্যান্ত এলাকার প্রতিটি গ্রাম। হানাহানি ছাড়াই ভোট উৎসব শেষ করতে যেন ঘুম হারাম হয়ে গেছে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিটা সদস্যের।

এলাকার সাধারণ ভোটার বিশেষ করে জামায়াত-বিএনপি ঘরোনার ভোটাররা জানান, ইউপি নির্বাচন নিয়ে তারা আতঙ্কিত। আওয়ামী লীগের একাধিক প্রার্থী নির্বাচনে দাঁড়িয়ে থাকায় কে কাকে ভোট দিবে তা ঠাহর করতে পারছে না। ভোটের পরিবেশ ভয় ডরহীন না হলে তারা শেষ মেশ ভোট কেন্দ্রেই যাবেন না। সাতে পাঁচে নেই এমন সব খেটে খাওয়া সাধারণ ভোটাররা ভোট কেন্দ্রে যাবে কি যাবে না তানিয়ে দো’টানায় ভূগছে।

শার্শা উপজেলা নির্বাচন কর্মকর্তা মেহেদী হাসান জানান, উপজেলার (১০ইউপিতে) ডিহি,নিজামপুর,লক্ষণপুর,বাহাদুরপুর, শার্শা,পুটখালী গোগা,,উলাশি,বাগআঁচড়া ও কায়বা ইউনিয়নে হবে ইউপি নির্বাচন।

এ ১০ ইউনিয়নে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৫৪৪ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৪৩ জন, সাধারণ আসনে ৪০৬ জন ও সংরক্ষিত আসনে ৯৫ জন। এ উপজেলায় ১০৮টি কেন্দ্রে ৬২৭টি বুথে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে দায়িত্ব পালন করবেন ১০৮জন প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ৬২৭ জন ও পোলিং এজেন্ট ১ হাজার ২৫৪জন। এউপজেলায় মোট ভোটার ২ লাখ ৩৫ হাজার ৪৮ জন।

তিনি আরো বলেন কোন প্রার্থী নির্বাচনে আচরণ বিধি লঙ্ঘন করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।