৬ ডিসেম্বর ভারত সফরে যাবেন পুতিন

0
95

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী ৬ ডিসেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে একটি সরকারি সফর করবেন। শুক্রবার (২৬ নভেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে ২১তম ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনের জন্য সেখানে তিনি যাচ্ছেন।

২০১৯ সালের সেপ্টেম্বরে মোদির রাশিয়া সফরের সময় শেষ ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলন হয়েছিল। কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে ২০২০ সালে বার্ষিক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে পারেনি। ২০১৯ সালের নভেম্বরে ব্রাসিলিয়ায় ব্রিকস শীর্ষ সম্মেলনের সাইড-লাইনে তাদের বৈঠকের পর এটিই হবে দুই নেতার মধ্যে প্রথম মুখোমুখি বৈঠক। ২০১৯ এর নভেম্বর থেকে এখন পর্যন্ত দুই নেতার মধ্যে ৬টি টেলিফোনিক কথোপকথন হয়েছে। তাছাড়া বেশ কিছু বহুপাক্ষিক শীর্ষ সম্মেলনের জন্য ভার্চুয়াল বৈঠক করেছেন তারা।

দুই দেশের নেতা দ্বিপাক্ষিক সম্পর্কের সম্ভাবনা পর্যালোচনা করবেন এবং দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করবেন। পারস্পরিক স্বার্থের আঞ্চলিক, বহুপাক্ষিক এবং আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময়ের সুযোগও এই শীর্ষ সম্মেলনে দেবে। ভারত ও রাশিয়ায় পর্যায়ক্রমে বার্ষিক সম্মেলনের ঐতিহ্যের ধারাবাহিকতায় এই সফর। এই সফর ভারত-রাশিয়া বিশেষ এবং বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্বকে আরও গতি দেবে।