শ্রীনগরে গড়ে উঠেছে ফুলের দোকান

0
125
শ্রীনগর বাজার সংলগ্ন ভাগ্যকুল-দোহার স ... গড়ে উঠা ফুল বিক্রির দোকানের একাংশ। ছবিঃপ্রতিনিধি।

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে গড়ে উঠেছে বেশ কয়েকটি ফুলের দোকান। সকাল থেকে রাত পর্যন্ত এসব দোকানে বাহারী সব ফুল বিকিকিনি হয়। বিয়ে, জন্মদিনসহ বিভিন্ন উৎসবকে রাঙিয়ে তুলতে ফুলের কোন বিকল্প নেই। বহুদূর দুরান্ত থেকে প্রয়োজনীয় ফুল কিনতে মানুষ ফুলের দোকানগুলোতে ভিড় জমান।

উপজেলার ভাগ্যকুল-দোহার সড়কের শ্রীনগর বাজার পোষ্ট অফিস সংলগ্ন রাস্তার পাশে এমনই বেশ কয়েকটি ফুল বিক্রির দোকান দেখা গেছে। প্রতিদিন হাজার হাজার টাকার ফুল কেনা বেচা হচ্ছে এখানে। এর আগে করোনাকালীন সময়ে লকডাউনে ফুল বিক্রি বন্ধ ছিল।

সরেজমিনে দেখা যায়, সড়কের দক্ষিণ পাশে সারি সারি ফুলের দোকান। রজনীগন্ধা, বিভিন্ন প্রকার গোলাপ, গাঁদা, কসমস, ডালিয়া, টিউলিপ, ঝুমকা লতাসহ নানান রঙের বাহারী সব নাম নাজানা ফুলের পসরা সাজিয়ে বসেছেন দোকানীরা। লক্ষ্য করা যায়, সৌখিন পুষ্পালয়, সাজিদ পুষ্পালয়, নীল আকাশ পুষ্পালয়, আনন্দ পুষ্পালয়, শিলা পুষ্পালয়সহ ৮ থেকে ১০টি ফুলের দোকান গড়ে উঠেছে এখানে।

এখানকার দোকানীরা জানান, প্রতিদিন খুব ভোরে এসব ফুল কালেকশনের জন্য ঢাকার শাহাবাগ পাইকারী ফুলের বাজারে যেতে হয় তাদের। বিভিন্ন দিবস উপলক্ষ্যে ফুল বেশী বিক্রি হয়। এছাড়াও জন্মদিন, বিবাহসহ অন্যান্য অনুষ্ঠানের জন্য ফুলের অর্ডার পেলে ক্রেতাদের চাহিদা অনুযায়ী ফুল সংগ্রহ করেন তারা। তারা জানান, করোনাকালীন সময়ে তাদের ফুল বিক্রি কম হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, শ্রীনগরের দোকানীরা শাহাবাগের পাইকারী বাজার থেকে প্রয়োজনীয় সব ফুল সংগ্রহ করে আনেন। প্রতিদিন গড়ে প্রায় লাখ টাকার ফুল কেনা বেচা হয় এখানে। এর মধ্যে সপ্তাহের বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার ফুল বেশী বিক্রি হয়। এছাড়াও বিশেষ দিবসে এসব ফুল বিক্রির পরিমান বারে কয়েকগুন। ফুলের তোরা বিক্রি হচ্ছে আকার ও সাইজ অনুসারে ৩০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত। গাঁদা ফুলের মালা প্রতিটি ২০-৩০ টাকা, গোলাপ প্রতি পিস ১০-১৫ টাকা, রজনীগন্ধা ফুলের প্রতি স্টিক বিক্রি করা হয় ১০-২০ টাকা। এছাড়াও বিভিন্ন অনুষ্ঠানে ফুলের সাজসজ্জার জন্য ক্রেতাদের চাহিদা অনুযায়ী দরদাম ঠিক করা হয়। প্রতিদিন জেলার বিভিন্ন উপজেলা থেকে মানুষ প্রয়োজনীয় ফুল কিনতে শ্রীনগরে আসছেন।