উল্লাপাড়ায় চাঁদাবাজির প্রতিবাদে সলপের ঐতিহ্যবাহী ঘোল, ঘি’র কারখানা ও দোকান বন্ধ

0
73

রাজু আহমেদ সাহান-উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ উল্লাপাড়ার সলপ রেলওয়ে স্টেশনের ঐতিহ্যবাহী ঘি, ঘোলের দোকান ও কারখানা চাঁদাবাজি ও হুমকির প্রতিবাদে ১ সপ্তাহ ধরে বন্ধ রয়েছে। স্থানীয় চাঁদাবাজ ও মাদক ব্যবসায়ী হিসেবে পরিচিত আবুল কালাম আজাদ ও তার সঙ্গীরা দীর্ঘদিন ধরে এসব ঘি, ঘোলের দোকানে চাঁদাবাজি, বাকিতে পণ্য নিয়ে দাম না দেওয়া, কর্মচারীদের মারপিট করা সহ নানা অপকর্ম করে আসছে বলে অভিযোগ করেছে এখানকার ব্যবসায়ীরা। তিনদিন আগে উল্লাপাড়া মডেল থানা পুলিশ ব্যবসায়ীদের অভিযোগের ভিত্তিতে আবুল কালাম আজাদকে গ্রেফতার করে। ভ্রাম্যমান আদালত এই ব্যবসায়ীকে ১ মাসের জেল দেন। কিন্তু তারপরেও চাঁদাবাজ কালামের লোকজনের ভয়ভীতি প্রদর্শনের কারণে ঘি, ঘোল ব্যবসায়ীরা তাদের দোকান খুলতে সাহস পাচ্ছেন না।

সলপ রেল স্টেশনের ঘোল, ঘি ব্যবসায়ীদের নেতা আব্দুল মালেক অভিযোগ করেন, তার দাদার আমল থেকে সলপ রেল স্টেশনে সলপের তদানীন্তন জমিদারদের পৃষ্ঠপোষকতায় এখানে ঘোল, ঘি-এর কারখানা গড়ে ওঠে। বিগত কয়েক দশকে প্রচুর সুনাম অর্জন করে সলপের ঘোল। কিন্তু বেশকিছুদিন ধরে উল্লাপাড়ার বেতকান্দি গ্রামের বাসিন্দা মাদক ব্যবসায়ী আবুল কালাম আজাদ ও তার সঙ্গীরা ঘোল, ঘি এর দোকান থেকে বাকিতে পণ্য কিনে তার টাকা দেন না। টাকা চাইতে গেলে ব্যবসায়ী ও কর্মচারীদেরকে মারপিট ও ভয়ভীতি প্রদর্শন করে। দাবি করা হয় চাঁদা ।

এ অবস্থায় ব্যবসায়ীরা অতিষ্ঠ হয়ে এক সপ্তাহ ধরে তাদের দোকান পাঠ বন্ধ করে দেন। আব্দুল মালেক আরো জানান, প্রতিদিন তাদের কয়েকটি ঘোল, ঘি কারখানায় গড়ে ১’শ মন করে দুধ প্রয়োজন হয়। এতে এলাকার খামারী ও গাভীর মালিকেরা এখানে নিয়মিত দুধ সরবরাহ করে থাকেন। প্রতিদিন এখান ব্যবসায়ীদের উৎপাদিত ৫০ থেকে ৬০ মন ঘোল ও ১৫ থেকে ২০ মন ঘি দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়। উৎপাদন ও বিপণন কর্মকান্ডের সঙ্গে অনন্তঃ ৫০ জন শ্রমিক কাজ করেন। দোকানপাঠ বন্ধ থাকায় গরুর খামারীরা যেমন সমস্যায় পড়েছেন পাশাপাশি দোকান মালিক ও কর্মচারীরাও চরম বিপদের মধ্যে রয়েছেন।

মালেক জানান, তারা ইতোমধ্যে উল্লাপাড়া মডেল থানায় আবুল কালাম আজাদের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছেন। ব্যবসায়ীদের পক্ষে এই নেতা জানান, তাদের ব্যবসা, কারখানা, দোকানপাঠ ও নিজেদের নিরাপত্তার নিশ্চয়তা না দেওয়া পর্যন্ত তারা ঘোল, ঘি এর দোকান খুলবেন না।

এব্যাপারে উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দীপক কুমার দাশ জানান, সলপ রেল স্টেশনের ঘোল, ঘি এর দোকান মালিকদের অভিযোগের ভিত্তিতে মুল চাঁদাবাজ আবুল কালাম আজাদকে গ্রেফতার করে জেল দেওয়া হয়েছে। এরপরে যারা আবারও ব্যবসায়ীদের হুমকি দিচ্ছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে পঞ্চক্রোশী ইউপি চেয়ারম্যান তৌহিদুল ইসলাম ফিরোজ জানান, উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নির্দেশনায় তিনি স্থানীয় বণিক সমিতির নেতাদের নিয়ে এ বিষয়ে একটি সভা করার সিদ্ধান্ত নিয়েছেন। সলপের ঘোল, ঘি এর দোকানপাঠ দ্রুত আবার খুলে দেওয়ার ব্যবস্থা নেওয়া হচ্ছে।