রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বেড়েছে সাপের উপদ্রব

0
104

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে বেড়েছে সাপের উপদ্রব। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় দেখা মিলছে সাপের। সেই সঙ্গে সাপগুলো ঢুকে পড়ছে বিভিন্ন আবাসিক হলে। এই নিয়ে আতঙ্কে রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, গত ১৭ অক্টোবর বিশ্ববিদ্যালয় খোলার পর থেকে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় এবং হলের ভেতর দেখা মিলছে সাপের। এর মধ্যে বেগম খালেদা জিয়া হল থেকে উদ্ধার হয়েছে তিনটি সাপ। এছাড়া মুন্নুজান হল থেকে একটি, মাদার বখশ হল ও হল এলাকা থেকে দুটি, শহীদ শামসুজ্জোহা হল থেকে একটি সাপ উদ্ধার করা হয়েছে। এছাড়াও ২১ নভেম্বর নবাব আব্দুল লতিফ হল এবং মতিহার হল থেকে একটি করে খৈয়া গোখড়া সাপ মারা হয়েছে।

রাবি ক্যাম্পাসে সাপ উদ্ধার ও নিরাপদে ছেড়ে দেয়ার কাজ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মিজানুর রহমান। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় দেখা মেলা এমন মোট ১০টি সাপের কথা জানেন তিনি। এর মধ্য থেকে সাতটি সাপ উদ্ধার করে নিরাপদে ছেড়ে দিয়েছে সে। সর্বশেষ গত ১৪ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের শামসুজ্জোহা হলের ১৭৭ নম্বর কক্ষের শপিং ব্যাগ থেকে একটি সাপ রেসকিউ করেন মিজানুর রহমান। এছাড়াও মাদার বখশ হল ও হল এলাকা থেকে দুটি, বেগম খালেদা জিয়া হল থেকে তিনটি, মুন্নুজান হল থেকে একটি সাপ উদ্ধার করে।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের তিনটি জায়গায় চলছে নতুন ভবন নির্মাণের কাজ। শহীদ কামারুজ্জামান হল নির্মাণ করা হচ্ছে মাদার বখশ হলের সামনে। সেখানে এরই মধ্যে জলাশয় ভরাট করা হয়েছে। এছাড়া বেগম খালেদা জিয়া হলের পেছনের জলাশয়টি ভরাট করে নির্মাণ করা হচ্ছে শেখ হাসিনা হল। শহীদ হবিবুর রহমান হলের সামনে ঔষধী বাগানে নির্মাণ হচ্ছে একটি একাডেমিক ভবন।

হঠাৎ ক্যাম্পাসে সাপের উপদ্রব বেড়ে যাওয়ার কারণ হিসেবে বিশ্ববিদ্যালয়ের জলাশয় ভরাট করে নতুন অবকাঠামো নির্মাণকে দায়ী করছেন শিক্ষক-শিক্ষার্থীরা। জলাশয়গুলো ভরাট করে নতুন অবকাঠামো নির্মাণের ফলে প্রভাব পড়েছে জীববৈচিত্রের ওপর। ফলে প্রাণ সংশয়ের আশঙ্কা তৈরি হচ্ছে বাস্তুসংস্থানের গুরুত্বপূর্ণ এ প্রাণীর। ফলে তারা উঠে আসছে ডাঙায় বাসস্থান ও খাবারের জন্য।

শিক্ষার্থী মিজানুর রহমান বলেন, যে সাপগুলো দেখা যাচ্ছে সেগুলোর মধ্যে ঘরগিন্নি ও মেটে সাপ বেশি। কয়েকটি কারণে এরা জনবহুল এলাকায় আসতে পারে। এর মধ্যে শীতকাল হওয়ায় তারা উষ্ণতা খোঁজার জন্য মানুষের কাছাকাছি আসছে, কোনোটি তাদের খাবারের খোঁজে বের হচ্ছে। আরেকটি কারণ হতে পারে যেসব জলাশয়ে এদের বসবাসের স্থান ছিল সেগুলো অবকাঠামো উন্নয়নের জন্য ভরাট করে দেয়ায় তাদের দেখা মিলছে।

বেগম খালেদা জিয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সৈয়দা নুসরাত জাহান বলেন, হলে সাপের উপদ্রব আগে এমন ছিলো না। ধারণা করা হচ্ছে, হলের পাশেই বেশ ঝোপঝাড় ছিল কিন্তু নতুন হল নির্মাণের জন্য বিশাল জলাশয় ভরাট করাতে সাপের আবাসস্থল সঙ্কট হয়েছে। ফলে সাপগুলো আশেপাশে ঠাঁই নেয়ার চেষ্টা করছে। তবে আতঙ্কের কিছু নেই। হলে যাতে সাপ ঢুকতে না পারে সেজন্য চারদিকে কার্বলিক এসিড ও বিøচিং পাউডার ছিটানোসহ সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

রাবির প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সাইফুল ইসলাম ফারুকী বলেন, করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ থাকায় ঝোপঝাড়ে বসবাসরত প্রাণীদের জন্য বেশ উপযোগী একটা পরিবেশ তৈরি হয়েছিল। তবে খালেদা জিয়া হলের পাশে বিশাল জলাশয় ভরাট করায় সাপের বাস্তুসংস্থানের সমস্যার সৃষ্টি হয়েছে। যার ফলে তারা এলোপাতাড়ি ছোটাছুটি করছে এবং আশেপাশে হলে ঢুকে যাচ্ছে। তবে নতুন আরেকটি পরিবেশে মানিয়ে নিতে একটু সময় লাগবে।