শ্রীনগরে বাকরখানির কদর

0
85

আরিফুল ইসলাম শ্যামল: শীতকালীন সময়ে অনেকাংশে ঐতিহ্যবাহী খাবর বাকরখানির কদর বাড়ে। ময়দা, চিনি ও ভোজ্যতেল দ্বারা তৈরী এসব বাকরখানি এখন পাওয়া বিভিন্ন চায়ের দোকানে ও কনফেশনারীতে। ভিজা পিঠার বিপরীতে বিভিন্ন সময়ে অতিথি আপ্যায়ণে বাকরখানি রান্না করে খাবারের প্রচলণও রয়েছে যুগযুগ ধরে। পুরাতণ ঢাকার ঐতিহ্যবাহী খাবার হিসেবে সুপরিচিত বিভিন্ন ধরণের বাকরখানি এখন পাওয়া যাচ্ছে গ্রাম গঞ্জের হাটে বাজারেও। মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার বিভিন্ন হাট বাজারে গড়ে উঠেছে এমনই কয়েকটি বাকরখানি তৈরীর কারখানা/দোকান।

উপজেলার বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, শীতকে সামনে রেখে বিভিন্ন রাস্তার মোড়ে কিংবা হাটে বাজারে বাকরখানি তৈরী করা হচ্ছে। তৈরীকৃত এসব বাকরখানি পাইকারী ও খুচরাভাবে বিক্রি করা হচ্ছে। শীত মৌসুমে বাকরখানির চাহিদা বেশী থাকায় ক্রেতারা দোকানে ভিড় করেন। ভাগ্যকুল এলাকার চা দোকানী পাঞ্জু শেখ জানান, মিষ্টযুক্ত ও মিষ্টি ছাড়া দুই ধরনের বাকরখানি রয়েছে তার চায়ের দোকানে। চা প্রিয় কাস্টমারদের পছন্দের তালিকায় সকালে ও বিকালের নাস্তায় এসব বাকরখানি থাকে। প্রতি পিস বাকরখানি ৫ টাকায় বিক্রি করছি।

উপজেলার ভাগ্যকুল-দোহার সড়কের আল-আমিন বাজারের বাকরখানি বিক্রেতা নুরে আলম বলেন, প্রায় দুই যুগ ধরে এই পেশায় আছেন তিনি। আল-আমিন বাজারেই এক যুগ ধরে বারকখানি তৈরী করছেন। এর আগে ঢাকায় বাকরখানি তৈরী করতেন। তিন জন শ্রমিক নিয়ে এখানে প্রতিদিন গড়ে দেড় মণ বাকরখানি তৈরী করছেন। সব কিছুর দাম বাড়ায় খুচরাভাবে প্রতি কেজি বাকরখানি বিক্রি করছেন ১৩০ টাকায়।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার শ্রীনগর বাজার সংলগ্ন ভাগ্যকুল সড়ক, চকবাজার, বাড়ৈগাঁও বাজার, বাড়ৈখালী বাজারে বাকরখানি তৈরীর বেশ কয়েকটি প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এছাড়াও বিভিন্ন বেকারীর কারখানা গুলোতেও এখন ঐতিহ্যবাহী বাকরখানি তৈরী হচ্ছে।