কমলনগরে অতিরিক্ত বিদ্যুৎ বিল ও গ্রাহক হয়রানির প্রতিবাদে মানবন্ধন ও ধর্মঘট

0
107

শাহাদাত হোসেন সুমন, কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধিঃ লক্ষ্মীপুরের কমলনগরে অতরিক্ত বিদ্যুৎ বিল ও গ্রাহক হয়রানির প্রতিবাদে মানববন্ধন ও অবস্থান ধর্মঘট পালন করেছে গ্রাহকরা।

সোমবার (২২ জুন) সকাল ১০ টায় কমলনগর উপজেলা পরিষদের সামনে জড়ো হয়ে এ মানববন্ধন ও অবস্থান ধর্মঘট পালন করেছে তারা। এ সময় এলাকার বিভিন্ন শ্রেণী পেশার প্রায় দুই শতাধিক গ্রাহক সামাজিক দুরত্ব বজায় রেখে এ অবস্থান ধর্মঘট পালন করেছে।

এসময় বক্তব্য রাখেন, গ্রাহক আরমান হোসেন, সাহাবউদ্দিন রিংকন, সাজ্জাদ হোসেন সাজু, নাজিমুর রহমান ফাহাদ, আমজাদ হোসেন বিজয়, সিহাবউদ্দিন রুপক, মেহেদী হাসান রাকিবসহ প্রমুখ।

তারা বলেন, প্রতিমাসে পল্লীবিদ্যুৎ সমিতি তাদের মনগড়া বিদ্যুৎ বিল তৈরী করে যাচ্ছে এতে গ্রাহকরা ভোগান্তির শিকার হচ্ছেন এবং কমলনগর-রামগতিতে একটি মাত্র জোনাল অফিস হওয়ায় কমলনগরের গ্রাহকরা রামগতি উপজেলায় গিয়ে অফিসে হয়রানি শিকার হচ্ছেন প্রতিনিয়ত।

লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির এক গ্রাহক আবু ছিদ্দিক জানান, করোনায় লকডাউনের মধ্যেও প্রতিমাসে বিদ্যুৎ বিল পরিশোধ করেছেন। তবুও তার বিল এসেছে গত কয়েক মাসের তুলনায় দ্বিগুন।

একই অবস্থা তাঁর প্রতিবেশি নুর নবী, মো. মোহসেন, খলিলুর রহমানসহ অনেকের। এ বিল হাতে পেয়ে দিশেহারা এসব গ্রাহক ছুটে আসেন লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির কার্যালয়ে। তাদের জানানো হয়, পরিশোধ করা পুরনো বিল তাদের নতুন বিলে যুক্ত হওয়ায় তা দ্বিগুন হয়েছে। পরে দীর্ঘ হয়রানির পর সে বিল সংশোধন করা হয়।

এ ভুতুড়ে বিলের কবলে পড়ে এমন হাজার হাজার গ্রাহক এখন ভিড় করছেন লক্ষ্মীপুর পল্লী বিদ্যুতের দফতরগুলোতে। এছাড়াও, বিলের কপিতে মিটার রিডিংয়ের স্থানে ব্যবহৃত ইউনিট শূন্য দেখালেও ইচ্ছে মতো বিলের অংক বসিয়ে তা আদায় করছে লক্ষ্মীপুর পল্লী বিদুৎ সমিতি।

ভুক্তভোগী ও সরেজমিনে জানা গেছে, গ্রাহকরা মার্চ এবং এপ্রিল মাসের বিল পরিশোধ করলেও, বকেয়া দেখিয়ে মে মাসের বিলের সঙ্গে তা আবার যোগ করা হয়েছে। জানুয়ারী বা ফেব্রুয়ারী মাসে যে বিল এসেছে এখন তার দ্বিগুন নেয়া হচ্ছে। মিটার রিডিং না দেখেই, অফিসে বসে খামখেয়ালি মতো এ বিল তৈরী করা হচ্ছে।

জুনের শুরু থেকে হাজারো গ্রাহক এমন অভিযোগ নিয়ে লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির কার্যালয়ে ভীড় করছেন।
শুধু যাদের পুরোন বিল নতুনের বিলের সাথে যুক্ত হয়েছে, তাদের নানা হয়রানির পর বিল সংশোধন করা হচ্ছে। যেসব বিল মিটার রিডিং না দেখে খামখেয়ালী মতো করা হয়েছে। সে বিষয়ে কোন সুরাহা করছে না পল্লী বিদ্যুৎ।
এতে হয়রানির শিকার গ্রাহকরা ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করছেন।

পল্লী বিদ্যুৎতের আরেক গ্রাহক আজাদ ক্ষোভ প্রকাশ করে জানান, মে মাসে তাদের বিদ্যুতের যে বিল করা হয়েছে তাতে এপ্রিল মাসের বিলও যোগ করে ৪১৭৫ টাকা করা হয়েছে। এপ্রিল মাসের বিল তারা আগেই পরিশোধ করেছেন। এছাড়া তাদের ব্যবহৃত মিটার না দেখে অতিরিক্ত ইউনিটের বিল করা হয়েছে বলেও অভিযোগ করেছেন। তিনি বলেন, ‘মে মাসে আমাদের ব্যবহৃত ইউনিট দেখানো হয়েছে ৩৯৫ ইউনিট।

কিন্তু বাস্তবে ব্যবহার হয়েছে একশ ইউনিটের মতো। বিষয়টি কর্তৃপক্ষের নজরে আনলে তা সংশোধন করা হয়। এতে নানা হয়রানি ও ভোগান্তির শিকার হন বলেও জানান তিনি। তার মতো বেশ কয়েকজন গ্রাহক ব্যবহারের চেয়ে কয়েকগুণ বেশি ইউনিট উঠিয়ে অতিরিক্ত বিল করার অভিযোগ করেছেন।

ক্ষুব্দ গ্রাহকরা জানান, ‘করোনাকালীন সময়ে জনগণকে ঘরে থাকার জন্য বলা হলেও পল্লী বিদ্যুতের ‘গলাকাটা’ বিদ্যুৎ বিলের কারণে ঘর থেকে বের হতেই হচ্ছে। লকডাউনের মধ্যে সড়কে যানবাহন না থাকায় ভোগান্তি নিয়ে বিদ্যুৎ অফিসে আসতে হয়। অফিসে লোকজনেরও অনেক ভিড়। ভিড়ের মধ্যেই বিল সংশোধন করে তা পরিশোধ করতে হচ্ছে।

এ ব্যাপারে লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মো. আবু তাহেরের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘করোনাকালীন সময়ে আমাদের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। এছাড়া মাঠ পর্যায়ের দায়িত্বরত কর্মীরা করোনার ভয়ে ঠিকমতো গ্রাহক প্রান্তে পৌঁছে রিডিং আনতে পারেনি। ফলে বিদ্যুৎ বিলে কিছুটা অসামঞ্জস্য রয়েছে। কিন্তু গ্রাহক অফিসে বিলের কপি নিয়ে আসলে তা সমন্বয় করে দেওয়া হচ্ছে।’

তিনি বলেন, ‘বিল বেশি নেওয়ার কোন সুযোগ নেই। কেউ বেশি দিলেও গ্রাহকের নির্দিষ্ট একাউন্টে পরবর্তী বিলের সাথে তা সমন্বয় করা হয়। যাদের বিলের সমস্যা আছে তারা যেন অফিসে এসে ঠিক করে নেয়।

এদিকে গ্রাহকরা জানান, পল্লী বিদ্যুতের এমন অতিরিক্ত বিল আদায় ও গ্রাহক হয়রানির কারনে তাদের জনজীবন বিপর্যয়ের মুখে পড়ছে। তাই অতি দ্রুত এ সমস্যা সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবি জানান তারা।