যাত্রীদের প্রতিবাদে আগের ভাড়ায় ফিরলো হাতিরঝিলের চক্রাকার বাস

0
101

জ্বালানি তেলের দামের সঙ্গে বেড়েছে গণপরিবহনের ভাড়া। সে অনুযায়ী রাজধানীর হাতিরঝিলে চক্রাকার বাস সার্ভিসে ‘পাঁচ টাকা’ করে বাড়ানো হয় ভাড়া।

এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আলোচনা-সমালোচনা হয়। পরে মঙ্গলবার (৯ নভেম্বর) আগের ভাড়ায় যাত্রী পরিবহন করতে দেখা যায় চক্রাকার বাস সার্ভিসকে।

যাত্রীদের অভিযোগ, সরকার নির্ধারিত হারের চেয়ে সোমবার (৮ নভেম্বর) বেশি ভাড়া নিয়েছে চক্রাকার বাস। তারা কোনো নিয়মনীতি মানছে না। কিলোমিটার না মেনেই ভাড়া নেওয়া হয়েছে। এ নিয়ে যাত্রীরা প্রতিবাদ করায় আগের ভাড়ায় ফিরে গেছে চক্রাকার বাস সার্ভিস।

তবে পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, প্রতি কিলোমিটার বা মিটার মেপে ভাড়া আদায় করা সম্ভব না। তাদের টিকিট কাউন্টারগুলোও মিটার মেপে বাসানো হয়নি। ফলে আগের নির্ধারিত ভাড়া থেকে প্রতি কাউন্টারে গড়ে পাঁচ টাকা করে ভাড়া বাড়ানো হয়েছিল। তবে যাত্রীরা প্রতিবাদ করায় নতুন ভাড়া স্থগিত করা হয়েছে। বিষয়টি নিয়ে হাতিরঝিল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

৩০২ একর জায়গার ওপর হাতিরঝিলকে নান্দনিকভাবে সাজিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। সংস্থাটি জানায়, হাতিরঝিলের চারপাশে ১৬ কিলোমিটার একমুখী সড়ক। ২০১৬ সালে এই সড়কে যাত্রী পরিবহনে ১০টি মিনিবাস চালু হয়। এর পরিচালনার দায়িত্বে রয়েছে ঠিকাদার প্রতিষ্ঠান এইচ আর ট্রান্সপোর্ট। আর ব্যবস্থাপনার দায়িত্বে রাজউক।