ধামরাইয়ে দুইদিন ব্যাপী শ্যামা পূজা উদযাপন

0
83

ঢাকা জেলা প্রতিনিধি: ধামরাই বড় বাজার সার্বজনীন শ্রী শ্রী দুর্গা মন্দিরে ও কায়েতপাড়া রক্তজবা তরুণ সংঘের উদ্যোগে শ্রীশ্রী শ্যামা পূজা উৎসব -২০২১ উদযাপন ।শারদীয় দুর্গোৎসব চলাকালে সাম্প্রদায়িক হামলা,মন্দির ও প্রতিমা ভাঙ্চুর,বাড়িঘরে অগ্নি সংযোগ, হত্যা,লুটপাট নারী ধর্ষণ, নারীদের শ্লীলতাহানি অন্যায় অত্যাচারের প্রতিবাদে প্রতিবাদী শ্যামা মায়ের প্রতিমায় অমাবস্যা তিথিতে পূজিত হয়েছেন শ্রীশ্রী শ্যামা মা।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) রাত ধামরাই মহাশ্মশান পরিচালনা কমিটির উদ্যোগে বাৎসরিক শ্রীশ্রী শ্যামা পূজা উৎসব বিহিন ভাবে শুধুমাত্র নিয়ম রক্ষার পূজা উদযাপন সহ সমগ্র ধামরাইয়ে উৎসব বিহিন শ্যামা পূজা উদযাপন করা হয়েছে।
এবারের শারদীয় দুর্গোৎসব চলাকালে সাম্প্রদায়িক হামলার ঘটনার প্রতিবাদে ধামরাই মহাশ্মশান এর পূজা মন্ডপ সহ বিভিন্ন পূজা মন্ডপের কমিটির কর্মকর্তা ও সকল ভক্তবৃন্দ কালো ব্যাচ ধারন এবং সন্ধ্যা ৬টা থেকে ৬টা ১৫ মিনিট পর্যন্ত কালো কাপড় মুখে বেঁধে নিরবতা পালন করে প্রতিবাদ পালন করা হয়।

দানবীয় আক্রমণের বিরুদ্ধে মাতৃশক্তি জাগরণের মা কালীর প্রতিমা তৈরি করে শ্যামা পূজা উদযাপন করেছে ধামরাইয়ের বিভিন্ন পূজা মন্ডপে।

ধামরাই মহাশ্মশান পরিচালনা কমিটির সহ-সভাপতি ও ধামরাই বড় বাজার দুর্গা মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক রনজিত কুমার পাল বলেন- ভক্তি ও নিষ্ঠার দেবী শ্যামা মায়ের কাছে আমাদের আরাধনা কলুষময় পৃথিবীর আধঁার দূর করে মানুষ কালে কালে যুগে যুগে রাজটিকা পরে বিজয় তিলক একে জ্বালিয়েছে আলোকবর্তিকা। জয় করেছে বিশ্ব ব্রহ্মান্ড। সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধেও জয় হবে সংহতির ও সম্প্রীতির। শান্তি, সংহতি,সম্প্রীতি প্রতিষ্ঠার প্রতীক দেবী শ্যামা মায়ের কাছে ভক্তদের ছিল এটাই প্রার্থনা।

ধামরাই মহাশ্মশান পরিচালনা কমিটির সভাপতি প্রাণ গোপাল পাল বলেন- প্রদীপের আলোয় মুছে যাক সব কালিমা, নতুন ভাবে জেগে উঠুক পৃথিবী |দীপাবলি হল আলোর উৎসব। আলোর উজ্জ্বলতার মধ্য দিয়ে অন্ধকারের কালোকে ঘুচিয়ে শুভ সময়ের আগমনের আকাঙ্খায় পালিত হয় এই উৎসব। মূলত অন্ধকারের সঙ্গে আলোর লড়াইয়ের এক সূক্ষ্ম বার্তা রয়েছে এই উৎসব ঘিরে। এমনিতেই মানুষের জীবনে আনন্দ বা দুঃখ কোনওটাই চিরস্থায়ী নয়। এই আনন্দ দুঃখের যাওয়াআসার মধ্যেই মিশে থাকে আলোক বর্তিকা। সেই আলোই দূর করে দেয় অন্ধকারের গহীন পথ। অমানিশার অন্ধকার কেটে দীপাবলি (Deepavali) আসে।দীপাবলির আলোয় কেটে যায় সমস্ত অন্ধকার ও জাতি, ধর্ম এবং জাত-পাতের বিভেদ।সুখ-সমৃদ্ধি নিয়ে আসুক বিশ্বময়।