ইলিশের বাড়ী ভোলা, বিক্রির স্থান চাঁদপুর

0
110

ইয়ামিন হোসেন: বাঙালির আপন সম্ভাবনা জাতীয় মাছ ইলিশ, একটু চোখ বুলিয়ে দেখুন, ইলিশ ভাজা খেয়ে ইলিশ ভাজার, মৃদু মৃদু গন্ধ নাকে নিয়ে ইলিশের উপর আপন-মনে নাক ডেকে ঘুমাচ্ছে, এটা সম্ভব শুধু দ্বীপ জেলা ভোলাতেই।

প্রায়ই গুঞ্জনে শোনা যায়   যে ইলিশের শ্বশুর বাড়ি নাকি ভোলায়, কিন্তু বিভিন্ন মৎস্য গবেষণা ও পর্যবেক্ষণে উঠে এসেছে যে ইলিশের নিজবাড়ী ভোলায়, ইলিশের আদি ও আসল বাড়ি ভোলাতে, তথাপি ইলিশ আজ ষড়যন্ত্রের শিকার, একে নিয়ে মিডিয়া ক্যু হচ্ছে। অত্যন্ত কৌশলে ইতিহাস বিকৃতির মত ইলিশ বিক্রির জায়গায় ইলিশের ইতিহাস বিকৃত হচ্ছে।

সকল ষড়যন্ত্র মোকাবিলা করে ইতিহাসের পাঠকদের জানাতে চাই দ্বীপ জেলা ভোলাতে ইলিশ উৎপাদন হয় সবচেয়ে বেশি। মৎস কর্মকর্তাদের হিসাব অনুযায়ী প্রায় ১ লাখ ৭৪ হাজার মেট্রিক্স টন ভোলাতে তারপর বরগুনা জেলায় প্রায় ১ লাখ মেট্রিকটন চাঁদপুরে মাত্র ৬৪ হাজার মেট্রিকটন উৎপাদন হয়। তাহলে ইলিশের বাড়ি কিভাবে চাঁদপুর হয় এমনকি ভোলার মেঘনা নদীর মুখ দিয়েই সাগর হতে ইলিশ মাছ প্রবেশ করে চাঁদপুর, ঢাকা কিংবা মাওয়া পর্যন্ত পৌছায়। যদি ভোলার জেলেরা সমগ্র মেঘনা নদীতে জালের বিস্তা ঘটায় তাহলে সেই জাল ফাকি দিয়ে চাঁদপুরে ইলিশ উৎপাদন এর সংখ্যা শূন্য হলেও অবাক হবার কিছুই থাকবেনা।

লক্ষ্মীপুর জেলাও প্রায় একইরকম চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারেন যাই হোক চাদপুর ইলিশ বিক্রির একটি ভালো স্থান এটা মানা যায়। রাজধানী ঢাকার পাশে নিকট তম দুরত্বের কারনে এখানে মাছ, তরমুজ, বাঙি, আন্ডা ইত্যাদির বিক্রির গুরুত্বপূর্ণ স্থান, কিন্তু বাড়ি নয়, হতে পারে বিক্রির হাট বাড়ি তো সেটি যেখানে সে বড় হয়, বিচরণ করে আর জন্ম লাভ করে। জাতীয় মাছ ইলিশ উৎপাদন ও সংরক্ষণের জন্য ভোলা, প্টুয়াখালী, বরগুনা, লক্ষ্মীপুর, নোয়াখালী, কক্সবাজার, চাদপুর জেলার জেলেদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি, তার পরেও বলব জাতীয় মাছ ইলিশ এর বাড়ি ভোলায়।