মেয়রের নামে মামলা, পর্যটন শহর কক্সবাজার অচল

0
120

কক্সবাজার সদর মডেল থানায় দায়ের করা একটি হত্যাচেষ্টার মামলায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমানসহ ১৪ জন দলীয় নেতাকর্মীকে আসামি করার প্রতিবাদে পুরো পর্যটন শহর অচল করে দিয়েছে বিক্ষুব্ধ দলীয় কর্মী ও মেয়র সমর্থকরা। রবিবার (৩১ অক্টোবর) সন্ধ্যার পর পরই শত শত দলীয় নেতাকর্মী ও মেয়র সমর্থকরা মামলার খবরে ক্ষুব্ধ হয়ে রাস্তায় নেমে পুরো শহরের রাস্তা ও অলিগলি অবরুদ্ধ করে ফেলে।

পর্যটন শহরটি আকস্মিক অবরুদ্ধ হয়ে পড়ায় পর্যটক থেকে শুরু করে শহরবাসীর দুর্ভোগের মুখে পড়েছেন। মেয়র সমর্থক ও দলীয় লোকজন শহরের প্রতিটি রাস্তা ও অলিগলিতে তৎক্ষণাৎ বিক্ষোভ মিছিল বের করে এবং টায়ার জ্বালিয়ে মামলার প্রতিবাদ জানাতে থাকে। এ ঘটনার পর পরই শহরের যানবাহান চলাচল ও সকল দোকান-পাট বন্ধ হয়ে গেছে। প্রতিবাদকারীরা হুমকি দিয়ে বলেছেন, মামলা থেকে মেয়রের নাম প্রত্যাহার না করা পর্যন্ত শহর অচল থাকবে।

জানা গেছে, গত ২৭ অক্টোবর রাত ১০টার দিকে কক্সবাজর সাগর পাড়ের সুগন্ধা পয়েন্টে কক্সবাজার জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মুনাফ সিকদারসহ দুজনকে অজ্ঞাতনামা একদল দুর্বৃত্ত গুলি করে। গুলিবিদ্ধ হয়ে আহত মুনাফ সিকদার বর্তমানে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আহত তারেক নামের অপরজনও স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

সাবেক ছাত্রলীগ নেতা গুলিবিদ্ধ হওয়ার ঘটনাটি নিয়ে রবিবার দুপুরে সদর মডেল থানায় একটি মামলা রুজু হয়েছে। গুলিবর্ষণের ঘটনায় মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমানসহ ১৪ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। গুলিবিদ্ধ মুনাফ সিকদারের বড় ভাই মো. শাহজাহান বাদী হয়ে মামলাটি করেন বলে জানা গেছে।

মামলায় কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান এবং জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সারওয়ার কাবেরীসহ ১৪ জনের নাম উল্লেখপূর্বক আরো ২০/২৫ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা রুজু করা হয়েছে। মামলায় মেয়র মুজিবুর রহমানকে আসামি করার কথা জানাজানি হলে শত শত মেয়র সমর্থক এবং দলীয় ক্ষুব্ধ নেতাকর্মী রাস্তায় বেরিয়ে পড়ে।

এ বিষয়ে জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও মেয়র মুজিবুর রহমান  জানান- ‘গত ২৭ অক্টোবর সকালের ফ্লাইটে আমি স্থানীয় সরকার মন্ত্রণালয়সহ দলীয় কাজে রাজধানী ঢাকা গিয়েছিলাম। রাতে সাগর পাড়ের গুলির ঘটনার সঙ্গে আমার কোনো যোগসাজস থাকার প্রশ্নই উঠে না।’

তিনি জানান, মুনাফ নামের স্থানীয় যে সাবেক ছাত্রলীগ নেতা গুলিবিদ্ধ হয়েছেন তার বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডসহ জায়গা-জমি জবর দখলের বহুসংখ্যক মামলা রয়েছে। দলের এবং তাঁর (মেয়র) ভাবমূর্তি ক্ষুণ্নসহ শান্ত পর্যটন শহরটিতে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করার জন্য সুযোগ সন্ধানীরা এহেন ঘটনাটিকে পুঁজি করেছে বলে তিনি মনে করেন।

এ বিষয়ে কক্সবাজার জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও মহেশখালী-কুতুবদিয়া আসনের এমপি আশেক উল্লাহ রফিক  জানান- ‘আমি এরকম মিথ্যা মামলার ঘটনাটি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছি। মন্ত্রী মহোদয় নিজেও জানেন না একজন জনপ্রতিনিধির বিরুদ্ধে এভাবে মামলা রুজু করার কথা।’ তিনি জানান, সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার মানসেই অত্যন্ত গোপনে এরকম একটি মিথ্যা মামলা রুজুর মাধ্যমে পর্যটন শহরটিকে উত্তপ্ত করার চেষ্টা করা হয়েছে।

এমপি আশেক উল্লাহ রফিক বলেন, আমরা কেউই আইনের ঊর্ধ্বে নই। আমরা কোনো অপরাধ করে থাকলে অবশ্যই আমাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে হবে। কিন্তু একটি শান্ত শহরকে উত্তপ্ত করার জন্য কেন গোপনে এমনকি পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট ভুল তথ্য দিয়ে একটি মিথ্যা মামলা রুজু করা হবে- প্রশ্ন সংসদ সদস্য আশেক উল্লাহ রফিকের। এ বিষয়ে সদর থানার ওসি শেখ মুনীর উল গিয়াসসহ ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলেও তাঁরা কোনো মন্তব্য করেননি।