বাবাকে মানুষের মাঝে বাঁচিয়ে রাখার যুদ্ধ

0
84

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ জীবনে প্রতিষ্ঠিত হতে যার অবদান কোনদিন ভুলতে পারেনি তারাই জ্যেষ্ঠ কন্যা সাবেক এমপি সেলিনা জাহান লিটা।

প্রয়াত এ নেতা ঠাকুরগাঁয়ের রানীশনকৈলের সন্ধ্যারই গ্রামের কৃতি সন্তান, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধের অগ্রনায়ক, সাধারণ মানুষের সুখ-দুঃখের ছাঁয়া হয়ে কাজ করেছেন মৃত্যুর আগদিন পর্যন্ত। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সবাই এক নামে চেনেন  আলী আকবর এমপিকে।
রাজনীতির ধারাবাহিকতায় তারই কন্যা সেলিনা জাহান লিটা গত সংসদে পঞ্চগড় ঠাকুরগাঁও-১, আসনের সংরক্ষিত এমপি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২১ জুন রবিবার এমপি সেলিনা জাহান লিটা’র নিজ ফেসবুক আইডিতে বাবা প্রয়াত এমপি আলী আকবরকে নিয়ে স্মৃতিচারণ করেছেন। যা রীতিমত ঠাকুরগাঁওয়ের মানুষকে সেদিনের বর্ষিয়ান নেতা আলী আকবর এর কথা মনে করিয়ে দিয়েছে।

এমপি কন্যা সেলিনা জাহান লিটা (এমপি)’র ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-
“দেহ থেকে প্রাণটা চলে গেলে কি সত্যিই আর উঠে দাঁড়ানো যাবেনা!? আর কি সুন্দর এই পৃথিবীর রূপ দেখতে পাবনা? আমার সন্তান, বন্ধু, স্বজন কারো সাথেই কি আর নিজ কষ্ট চেপে রেখে তাদের দুঃখ, কষ্ট লাঘবে শান্তনার পরশ বুলাতে পারবো না?
হয়ত তাই হবে! তাইতো সেদিন (১৯৯৩ সাল ৪ঠা অক্টোবর)আমার আব্বা আর উঠে দাঁড়ায়নি।চোখ খুলে দেখেনি তাঁকে কত ভালবাসে মানুষ!

যখন দেখলাম আব্বার নিথর দেহটি বিছানায় শুইয়ে রাখা হয়েছে। স্পর্শ করলাম তখনো আব্বার শরীর গরম ছিল।আমি চিৎকার করছি ডাক্তার, এ্যাম্বুল্যান্সের জন্য কিন্তু ততক্ষণে ডাক্তার ঘোষণা করেছেন আব্বা চিরতরে চলে গেছেন!
আমি বিশ্বাস করিনি কি করে সম্ভব! যাঁর ওপর এত মানুষের দেখা শুনার দায়িত্ব তিনি এসব ফেলে যেতে পারেন কি?
শুনেছি সেদিন রাতে যথারীতি তাঁর প্রিয় মানুষগুলোর সাথে কথা বলেছেন, তাঁর সাধারণ প্রিয় খাবার খেয়েছেন রাতে টিভিতে খবর দেখেছেন সেদিন একটু আগেই ঘুমোতে গেছেন। সবাই যখন ঘুমিয়ে পড়েছেন তখন সৃষ্টিকর্তা ভেবেছেন হয়ত এখনই সময় কারণ দিনে তো অসংখ্য শুভাকাঙ্ক্ষী ঘিরে থাকে তাদের কষ্ট দিতে চাননি হয়ত!

ব্যথা প্রচন্ড ব্যথা বুকে! প্রথমে চেষ্টা করেছেন নিজে বাথরুমে গিয়ে মাথায় পানি দিয়েছেন। যখন বুঝতে পারলেন এখন যেতেই হবে তখন মাকে ঘুম থেকে ডাকলেন,মা চিৎকার করে শুধু বাড়ি নয় সারা গ্রাম ছুটে এলো।আমার বড় আব্বাকে বললেন “ছুটুভাই ছেলেমেয়েদের দেখে রাখিস”! হাজি ভাই, ভাবী ছিল শুনেছি ভাবি তাঁর শাড়ির আঁচল দিয়ে আব্বার মুখে নিজের নিঃশ্বাস দেওয়ার চেষ্টা করেছিলেন। আমার আব্বা তাঁকে ভাতিজার বৌ করে এনেছিল ঘরে,আরো সবাই ছিল।লিমা, লিপা পা টিপছিল আব্বা আকুতি করে বলছে আর একটু ভাল করে যেন পাগুলো টিপে দেয়। শেষ মুহুর্তে যখন বুঝতে পারছেন সময় একেবারেই শেষের দিকে সবাইকে বলেছেন “তোমরা সবাই ভালভাবে থাকবে আর আমার কোন ভুলত্রুটি হলে ক্ষমা করে দিও”।

ডাঃ রাজ্জাক ঘরে ঢোকার সাথে সাথেই আব্বা বললেন “বাবাজি আমার আর সময় নেই আমাকে বাঁচাতে পারবেন না”।ডাক্তার চেষ্টা করলেন বুকে পাম্প করলেন আব্বা কলেমা পড়তে পড়তে ডান পাশে মুখ ফিরিয়ে চলে গেলেন!
তারপর শুরু হল আমার বাবা বিহীন বেঁচে থাকার যুদ্ধ, বাবাকে মানুষের মাঝে বাঁচিয়ে রাখার যুদ্ধ! যুদ্ধ চলছে চারিদিকে অসংখ্য শুভাকাঙ্ক্ষী মাঝে মাঝে শুধু কিছু অকৃতজ্ঞ মানুষের আনাগোনা।

আল্লাহ্ কে বিশ্বাস করি। সেই ভরসায় চলছি সততার চাদরে মোড়ানো বাবার ত্যাগ, শ্রম, মানুষের প্রতি ভালবাসা, নিজ দলের প্রতি ভালবাসা,তাঁর ঐতিহ্য রক্ষায়!

আল্লাহর কাছে শুধু শক্তি চাই বাবার মতই যেন, পৃথিবীর পথ পারি দিয়ে ওপারে যেতে পারি!
“রাব্বিরহামহুমা কামা রাব্বা আনি সাগিরা “