রাজশাহীতে তারুণ্যের সাইকেল অভিযাত্রা

0
82

নিজস্ব প্রতিবেদক : শূন্য কার্বন ভিত্তিক টেকশই উন্নয়ন নিশ্চিত কারা দাবিতে বিশ্ব জলবায়ু সম্মেলন ২০২১ উপলক্ষে রাজশাহীতে তারুণ্যের সাইকেল অভিযাত্রার আয়োজন করা হয়। মঙ্গলবার উন্নয়ন সংগঠন প্রাণ এবং পরিবর্তন রাজশাহীর যৌথ উদ্যোগে এই অভিযাত্রার আয়োজন করা হয়।

রাজশাহীর অলেকা মোড় থেকে শুরু হয়ে এটি শুরু হয়ে নগরীর বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে। কর্মসূচির শুরুতে অলকার মোড়ে আয়েজিত সমাবেশে বক্তব্য দেন সিনিয়র সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন সভাপতি রফিকুল ইসলাম, উইমেন এন্টারপ্রেনিয়র অব বাংলাদেশ ওয়েব সভাপতি আঞ্জুমান আরা লিপি এবং পরিবর্তন পরিচালক রাশেদ রিপন।

এসময় বক্তারা পরিবেশ শীর্ষ দুষনকারী দেশগুলো যাতে কয়লা, তেল এবং গ্যাস ভিত্তিক জীবাশ্ব জ্বালানী ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে সরে আসে তার জন্য সবার প্রতি আহবান জানান। বাংলাদেশ সরকার সম্প্রতি কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র তৈরির পরিকল্পনা থেকে সরে এসেছে। এর জন্য তারা সরকারকে ধন্যবাদ জানান। তারা বিশ্ব ব্যাংকে তাদের জীবাশ্ব জ্বালানী ভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে ঋণ যাতে না দেয় তার জন্য আহবান জানানো হয়। তারা আরো বলেন, ২০১৯ সালে বাংলাদেশ ১৬ মিলিয়ন টন কার্বণ ডাই অক্সাইড উৎপন্ন করে যার জন্য সবচেয়ে বেশি দায়ি এনার্জ বা বিদ্যুৎ সেক্টর। অনবায়ন যোগ্য জ্বালানী ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র গুলোর কারনে কার্বন ডাই অক্সাইডের মতো গ্রীণ হাউজ গ্যাস নির্গত করছে। এটির কারণে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের অন্যতম শিকার দেশ হয়েও কার্বন নির্গমনকারী দেশ হিসেবে পরিগনিত হচ্ছে।