ইসরাইলকে জবাবদিহিতার আওতায় আনতে হবে

0
101

ইসলামি প্রজাতন্ত্র ইরান বলেছে, ইহুদিবাদী ইসরাইল অসহায় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে যে নিপীড়ন এবং অপরাধযজ্ঞ চালিয়ে আসছে তার জন্য তেল আবিবকে অবশ্যই জবাবদিহিতার আওতায় আনতে আন্তর্জাতিক সম্প্রদায়কে পদক্ষেপ নিতে হবে। ইরান আরো বলেছে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে মানবতাবিরোধী যে অপরাধ চালিয়ে আসছে তা প্রতিরোধের একমাত্র উপায় ঐক্যবদ্ধ ব্যবস্থা গ্রহণ।

জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন গতকাল (সোমবার) এক বিবৃতিতে এসব কথা বলেছে। বিবৃতিতে বলা হয়, ইহুদিবাদী ইসরাইল দীর্ঘদিন ধরে ফিলিস্তিনিদের ওপর মারাত্মকভাবে হত্যা, নিপীড়ন এবং ধারাবাহিকভাবে অপরাধযজ্ঞ চালিয়ে আসছে যা আন্তর্জাতিক মানবাধিকার আইনের সম্পূর্ণ পরিপন্থী। অথচ এই সমস্ত ঘৃণ্য অপরাধ সত্ত্বেও আমেরিকা গত কয়েক দশক ধরে অন্ধভাবে ইহুদিবাদী ইসরাইলকে সমর্থন দিয়ে আসছে। জাতিসংঘে ইরানের মিশন তাদের বিবৃতিতে ফিলিস্তিনিদের ওপর ইহুদিবাদী ইসরাইলি সেনাদের তাজা গুলি ব্যবহারের কথা নিপীড়ন ও হত্যাযজ্ঞের একটি নমুনা হিসেবে উল্লেখ করেছে।

ইহুদিবাদী ইসরাইল মত প্রকাশের স্বাধীনতা অবদমিত করেছে বলে ইরানের স্থায়ী মিশন মন্তব্য করেছে।

ফিলিস্তিনের গাজা উপত্যকার ওপর ইহুদিবাদী ইসরাইলের গত ১৪ বছরের অবরোধের কথা উল্লেখ করে মিশন আরো বলেছে, কথিত মানবাধিকারের প্রবক্তা এবং ধ্বজাধারীদের চোখের সামনেই এই ঘৃণ্য অপরাধ চালিয়ে যাচ্ছে। অন্যদিকে ইসরাইলের এই অপরাধের কারণে গাজার বেসামরিক সাধারণ জনগণ তাদের মৌলিক চাহিদা পূরণ করতে পারছে না। এই অবস্থার অবসানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্মিলিতভাবে ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে বলে ইরান জানিয়েছে।

সুত্রঃ পার্সটুডে বাংলা