শ্রীনগরে আগাম লাউ চাষে আগ্রহ বাড়ছে

0
71

আরিফুল ইসলাম শ্যামল: বছরের বার মাসই এখন হাটে বাজারে আগাম লাউ পাওয়া যাচ্ছে। লাউয়ের বাজার ভাল পাওয়ায় বিভিন্ন জাতের দেশী ও হাইব্রিড আগাম লাউ চাষে ঝুকছেন মানুষ। তবে শীতকালীন সবজি হিসেবে লাউয়ের চাহিদা থাকে ব্যাপক। তাই মুন্সীগঞ্জের শ্রীনগরে আগাম এসব লাউ চাষে স্থানীয় কৃষকদের মধ্যে আগ্রহ বাড়ছে।

এমনটাই দেখা গেছে উপজেলার বিভিন্ন স্থানে উঁচু জমি, রাস্তার পাশে কিংবা বসত বাড়ির আঙ্গিণায় গড়ে তোলা হয়েছে অসংখ্য লাউয়ের বাগান। এই অঞ্চল থেকে পুষ্টিগুনে ভরা সু-স্বাদু এসব আগাম লাউ যাচ্ছে রাজধানীর বিভিন্ন পাইকারী হাট বাজারে।

সরেজমিন ঘুরে দেখা যায়, বির্স্তীণ আড়িয়াল বিলের ভিটাগুলোতে এরই মধ্যে পুষ্টিগুনে ভরপুর বিভিন্ন জাতের ব্যাপক লাউয়ের আবাদ শুরু করা হয়েছে। প্রায় ভিটার বাগানেই লাউ এসেছে। লাউয়ের পাশাপাশি অন্যান্য শীতকালীন সবজির আবাদের প্রস্তুতি নিচ্ছেন বিল পাড়ের কৃষকরা। এছাড়াও উপজেলার তন্তর, কুকুটিয়া, আটপাড়াসহ বিভিন্ন বাড়ির আশে পাশে অসংখ্য লাউয়ের বাগান লক্ষ্য করা গেছে। স্থানীয় কৃষকরা এরই মধ্যে বাজারের এসব লাউ বিক্রি শুরু করছেন।

বর্তমান বাজারের একটি লাউ বিক্রি হচ্ছে সর্বনিম্ন  ৪০-৮০ টাকা পর্যন্ত (আকার অনুসারে)। দেখা যায়, উপজেলার তন্তর এলাকার পানিয়া গ্রামের কৃষক আল-আমিন নামে এক যুবক তার বাড়ির পুরো আঙ্গিণা জুড়ে লাউয়ের বাগান গড়ে তুলেছেন। প্রায় দেড় মাস ধরে তার বাগানের লাউ স্থানীয় নওপাড়া হাটে বিক্রি করা হচ্ছে। কৃষক আল-আমিন জানান, হাইব্রিড জাতের লাউ চাষ করছেন তিনি। প্রথম দিকে একেকটি লাউ প্রায় শতাধিক টাকা করে বিক্রি করেছেন। বাজাওে এখন লাউয়ের আমদানী হওয়ায় এর দাম কিছুটা কমেছে। মৌসুমী আগাম লাউয়ের পাশাপাশি দেশী জাতের কাগজী লেবু ও বিভিন্ন শাক সবজির চাষাবাদ করছেন।

কুকুটিয়া এলাকার বিবন্দী গ্রামের শিমুল নামে এক তুরুণ উদ্যোক্তা বলেন, এ বছরই প্রথম বারের মত আগাম লাউয়ের চাষ করছেন। এচাষে ভালই সারা পাচ্ছেন। এরই মধ্যে বাগানের লাউ বিক্রি শুরু হয়েছে। ১৪ শতাংশ জমিতে তিনি আগাম লাউয়ের বাগান করেছেন। তিনি আরো জানান, প্রশিক্ষণ নিয়ে সবজি চাষে এবার বাণিজ্যিকভাবে ধুন্দুলের চাষাবাদ করেন তিনি। গত দুই মাসে বাগানের প্রায় ২’শত মন ধুন্দল গড়ে ৩০ টাকা দরে পাইকারীভাবে বিক্রি করেছেন তিন। ধুন্দলের বাগাটিতে এখন শিমের চাষ করছেন। এরই মধ্যে শিম নামতে শুরু হয়েছে। আগাম লাউ ও শিম চাষে ভাল আয়ের সম্ভাবনা দেখছেন তিনি।