ঈশ্বরগঞ্জে মানবতা বিরোধী অপরাধে আরো ৩ জন আটক

0
81

মোঃ ইসহাক, ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)প্রতিনিধিঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে আরো তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার দিবাগত রাতে তাদের গ্রেফতার করা হয়েছে। আজ শুক্রবার সকালে গ্রেফতারকৃতদের আদালতে সোপর্দ করা হয়। এনিয়ে ঈশ্বরগঞ্জে যুদ্ধাপরাধের দায়ে মোট সাত জনকে গ্রেফতার করা হয়েছে।

জানা যায়, উপজেলার আঠারবাড়ি ইউনিয়নের ইটাউলিয়া গ্রামের মৃত ইন্তাজ আলীর ছেলে হাবিবুর রহমান ওরফে মিনু মিয়া (৭৮) ও সোহাগী ইউনিয়নের চরপাড়া গ্রামের মৃত আব্দুল গফুরের ছেলে মৌঃ আব্দুল হান্নান (৬৮) এবং জাটিয়া ইউনিয়নের ফানুর গ্রামের মৃত হামিদ ফকিরের ছেলে আব্দুল মান্নান ক্বারীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ২০২০ সালের ২ নভেম্বর অভিযোগ দায়ের করা হয়।

সেই অভিযোগ পেয়ে তদন্ত শুরু করে ট্রাইব্যুনাল। সেই তদন্তে হাবিবুর রহমান ওরফে মিনু মিয়া ও মৌঃ আব্দুল হান্নান এবং আব্দুল মান্নান ক্বারী ১৯৭১ সালে দেশের বিরুদ্ধে পাক হানাদার বাহিনীর সাথে গনহত্যা, অগ্নিসংযোগ, লুটপাট ও ধর্ষণ সহ নানা অপকর্মের প্রমাণ পাওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল।

এমন আদেশে ঈশ্বরগঞ্জ থানা পুলিশ অভিযান চালিয়ে তাদের কে বিভিন্ন বাজার ও নিজ নিজ বাড়ি থেকে গ্রেফতার করা হয়। অন্য দিকে বৃহস্পতিবার বিকেলে পুলিশ অভিযান চালিয়ে উপজেলার সোহাগী এলাকার সৈয়দ মোস্তাফিজুর রহমান, আঠারবাড়ির তারা মিয়া ও রস্তুম আলীকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করেছে। এছাড়াও গত ২৩ সেপ্টেম্বর আরো ঈশ্বরগঞ্জ পৌর এলাকার কাকনহাটি গ্রামের শহীদুল্লাহ ফকিরকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হয়েছে। এ নিয়ে মোট সাত জনকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করেছে পুলিশ।

এ বিষয়ে ঈশ্বরগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুল কাদের মিয়া বলেন, আটককৃতদের ট্রাইব্যুনাল থেকে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। কিন্তু আমাদের কাছে এখনো কাগজ না আসায় তাদের কে ৫৪ ধারায় আদালতে সোপর্দ করা হয়েছে।