শিশুদের বিকাশের পথ করে দিচ্ছি: শেখ হাসিনা

0
89

নির্মম এক ঘটনায় ছোট ভাইসহ নিজের পরিবারের সবাইকে হারানোর বেদনা সঙ্গী করেই দেশের শিশুদের সুন্দর ভবিষ্যতের কাজ করে যাওয়ার কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, “আমা‌দের প্রচেষ্টা কোনো শিশু রাস্তায় ঘু‌রে বেড়া‌বে না, টোকাই থাক‌বে না। তা‌দের যেন একটা ঠিকানা থা‌কে। তারা যেন একটু ভা‌লোভা‌বে বসবাস কর‌তে পা‌রে।

“একটা ‌শিশু তার যে মেধা, তার যে জ্ঞান, তার যে বু‌দ্ধি, সেটা যেন বিক‌শিত হ‌তে পা‌রে। যেন বাংলা‌দেশ‌কে তারা সাম‌নের দি‌কে এগি‌য়ে নি‌য়ে যে‌তে পা‌রি, সেই চেষ্টাই আ‌মি ক‌রে যা‌চ্ছি।”

শেখ রাসেল দিবস উপলক্ষে মঙ্গলবার আওয়ামী লীগ আয়োজিত এক আলোচনা সভায় একথা বলেন শেখ হাসিনা।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এই সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন তিনি।

শেখ হা‌সিনা ব‌লেন, “আজ‌কে রা‌সেল নেই। কিন্তু ‌এদে‌শের হাজার হাজার শিশুরা, তা‌দের জীব‌নের নিরাপত্তা, তা‌দের জীব‌নের সব চা‌হিদা যেন পূরণ হয়, তারা যেন সুন্দরভা‌বে বাঁচতে পা‌রে, মানু‌ষের ম‌তো মানুষ হ‌তে পা‌রে, দেশ‌প্রেমে যেন তারা উদ্বুদ্ধ হয়, সেটাই আমরা ক‌রে যে‌তে চাই।”

১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুর খুনিরা তার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তার ছোট ছেলে ১১ বছরের শেখ রাসেলকেও হত্যা করেছিল। বিদেশে থাকায় তখন বেঁচে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা।

শেখ রাসেলের জন্ম ১৯৬৪ সালের ১৮ অক্টোবর। তার জন্মদিন এবারই প্রথম ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হয়।

ছোট ভাই রাসেলের কথা বলতে গিয়ে আবেগাপ্লুত শেখ হাসিনা বলেন, “রা‌সেল এত সহজ, সরল একটা শিশু, যার কোনো দা‌বি ছিল না। তার জীব‌নের স্বপ্ন ছিল সে আর্মি অফিসার হ‌বে। টু‌ঙ্গিপাড়ায় ছোট ছোট শিশু‌দের নি‌য়ে সে বা‌হিনী গঠন ক‌রে তা‌দের‌কে ট্রেনিং করা‌ত। ‌ছোট বাচ্চা‌দের প‌্যা‌রেড করা‌নো শে‌ষে তা‌দের পুরস্কারও দি‌ত।

“তা‌দের জন্য কাপড় চোপড় কি‌নে দি‌তে হ‌তে আমার মা’র। আমি ১৯৮১ সা‌লে ফি‌রে এসে মা‌য়ের স্টি‌লের আলমা‌রির ভেত‌রে অনেকগু‌লো জামা-কাপড় পাই। যে জামা মা কি‌নে জ‌মি‌য়ে রাখ‌ত, কারণ রা‌সেল ওই গরিব বাচ্চা‌দের নি‌য়ে আস‌ত, তা‌দের‌কে কাপড় দি‌তে হ‌বে।”

রাসেলকে হত্যার ঘটনা তুলে ধরে শেখ হাসিনা আবেগতাড়িত কণ্ঠে ব‌লেন, “আ‌রেক‌টি কারবালার ঘটনা ঘ‌টে গে‌ছে বাংলা‌দে‌শে। কারবালায়ও নারী শিশু‌কে কিন্তু হত‌্যা করা হয়‌নি, কিন্তু ১৫ অগাস্ট ঘাতকরা …

“সব থে‌কে এটাই ক‌ষ্টের যে সব শে‌ষে রা‌সেল‌কে… এদি‌কে চাচার লাশ, কামা‌লের লাশ,আব্বার লাশ, মা‌য়ের লাশ সব মা‌ড়ি‌য়ে উপ‌রে নি‌য়ে তা‌কে সবার শে‌ষে নির্মমভা‌বে হত‌্যা ক‌রে।”

আওয়ামী লীগ সভানেত্রী ব‌লেন, “দুর্ভাগ‌্য আমা‌দের, এখ‌নও মা‌ঝে মা‌ঝে দে‌খি সেই নির্মমতা। দে‌খে‌ছি আগুন দি‌য়ে পু‌ড়ি‌য়ে কীভা‌বে হত‌্যা করা হ‌চ্ছে জ‌্যান্ত মানুষগু‌লো‌কে, শিশু‌কে পর্যন্ত।”

বিএনপি-জামায়াত জোটের সহিংস আন্দোলনের কথা তুলে তিনি বলেন, “খা‌লেদা জিয়া বি‌রোধী দ‌লে থাক‌তে অগ্নিসন্ত্র‌াস ক‌রে, চলন্ত বা‌‌সে আগুন দি‌য়ে‌ পু‌‌ড়ি‌য়ে‌ছে। বাবা দে‌খে‌ছে ‌নি‌জের চো‌খের সাম‌নে সন্তান আগু‌নে পু‌ড়ে মারা যা‌চ্ছে।

“এরকম নিষ্ঠুর ঘটনা তো বাংলা‌দে‌শে ঘ‌টে‌ছে। এখন মানবাধিকারের প্রশ্ন যারা তো‌লে, তারা যেন এই ঘটনাগু‌লো ভা‌লোভা‌বে দে‌খে যে বাংলা‌দে‌শে কী ঘট‌তে।”

পঁচাত্তরের ১৫ অগাস্টের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, “জিয়াউর রহমান জা‌তির পিতার হত‌্যার স‌ঙ্গেই যে শুধু জ‌ড়িত তা নয়, সে ‌তো হাজার হাজার সেনাবা‌হিনীর সৈ‌নিক অফিসারকে নির্মমভা‌বে হত‌্যা ক‌রে‌ছে,বিমান বা‌হিনীর অফিসার‌দের হত‌্যা ক‌রে‌ছে।

“আওয়ামী লী‌গের নেতাকর্মী‌দের দি‌নের পর দিন কারাগা‌রে ব‌ন্দি ক‌রে রে‌খে‌ছে। তা‌দের উপর অমান‌বিক অত‌্যাচার ক‌রে‌ছে। কা‌জেই তা‌দের ম‌‌ধ্যে মানবতা‌বোধ ব‌লে কোনো কিছুই ছিল না, এখ‌নও নাই।”

জাতির পিতাকে সপরিবারে হত্যার পর দায়মুক্তি অধ্যাদেশ জারি করে তার বিচারের পথ আটকেন রাখা এবং জিয়ার আমলে খুনিদের বি‌ভিন্নভা‌বে ‘পুরস্কৃত’ করার কথাও বলেন শেখ হাসিনা।