নানা আয়োজনে শার্শায় শেখ রাসেলের জন্মদিন উৎযাপন

0
86

নাজিম উদ্দীন জনি,শার্শা(বেনাপোল)প্রতিনিধিঃ ঐতিহাসিক ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবনে শেখ রাসেল জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট খুনিদের বুলেটের হাত থেকে রক্ষা পায়নি বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে নরপিশাচরা নিষ্ঠুরভাবে তাকেও হত্যা করে। মৃত্যুকালে সে ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল।

প্রাণ রক্ষার জন্য শিশু রাসেলের আকুতি শোনেনি খুনিরা। তারা রাসেলকে হত্যা করে বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। বঙ্গবন্ধু ও তাঁর শিশুপুত্র শেখ রাসেলের দণ্ডপ্রাপ্ত খুনিরা এখনো পৃথিবীর বিভিন্ন দেশে পলাতক আছে। এসব দণ্ডপ্রাপ্ত পলাতক খুনিকে দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করা এখন সময়ের দাবি।

“শেখ রাসেল দীপ্ত জয়উল্লাস,অদম‍্য আত্মবিশ্বাস” এই শ্লোগানকে সামনে রেখে আজ প্রথমবারের মত রাষ্টীয়ভাবে পালিত হল শেখ রাসেল দিবস-২০২১ দিবসটি উপলক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজার নেতৃত্বে উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেন।

সোমবার (১৮ অক্টবর) সকাল ৭টায় শার্শা উপজেলা প্রশাসন শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও উপজেলা চত্বরে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম‍্যুরালেও পুস্পস্তবক অর্পন করা হয়। এরপর উপজেলা চত্বরে ৫৮ জন ছাত্র- ছাত্রী নিয়ে বেলুন উড়িয়ে শেখ রাসেল দিবস -২০২১ এর শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।

সকাল ৯টা থেকে প্রজেক্টটরের মাধ‍্যমে শেখ রাসেল দিবস -২০২১ উপলক্ষে প্রধামন্ত্রী শেখ হাসিনা, রাষ্টীয় অনুষ্ঠানে উপজেলা প্রসাশন, বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড- শার্শা ও বেনাপোল পৌর কমান্ড, আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগ সহ সামাজিক সংঘটনের নেতৃবৃন্দ অংশ গ্রহণ করে। পরে আলোচনা সভায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ওর পুরস্কার বিতরণী ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এদিকে দিবসটি উপলক্ষে উপজেলা কৃষি সম্প্রসারণ অদিদপ্তর ছাত্র-ছাত্রীদের মাঝে তাল ও পেয়ারা গাছের চারা বিতরণ করেন।