বাজেটের অগ্রাধিকার নিয়ে প্রশ্ন সিপিডি’র

0
72

২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে ব্যয়ের অগ্রাধিকার নিয়ে প্রশ্ন তুলেছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। যে সময় স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে সরকারের বিশেষ ব্যবস্থা নেওয়া প্রয়োজন, সে সময় শেয়ার ও ইক্যুইটিতে বিনিয়োগ বাবদ ২৭ হাজার ৯৬১ কোটি টাকা, আর কোভিড মোকাবিলায় মাত্র ১০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে।
|আরো খবর

দেউলিয়া বাজেট: ঐক্যফ্রন্ট
বাজেট অধিবেশনেও ছিলেন বাণিজ্যমন্ত্রী
‘বাজেট শুভঙ্করের ফাঁকি’

শনিবার ২০২০-২১ অর্থ বছরের জাতীয় বাজেটের বিশ্লেষণ শীর্ষক এক সংলাপে সিপিডি এসব কথা বলেছে। সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

উপস্থাপনায় বলা হয়, এই বছরের বাজেট গাতনুগতিক হয়েছে। প্রয়োজন ছিল চারটি খাতে অগ্রাধিকার দেওয়া: স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা, কৃষি ও কর্মসংস্থান সৃষ্টি।

উপস্থাপনার পর সিপিডির বিশেষ ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশ প্রশংসনীয়ভাবে প্রবৃদ্ধির ধারাবাহিকতা রক্ষা করতে পেরেছে। কিন্তু এই মুহূর্তে দরকার ছিল সংস্কারের পদক্ষেপ, এই বছরই তা সম্ভব হবে তা নয়, আগামী কয়েক বছর ধরে তা করা সম্ভব ছিল। পাশাপাশি ঝুঁকি মোকাবিলার প্রস্তুতি দুর্বল। এই পরিস্থিতিতে বাজেট কয়েক মাস পর পর সংশোধন করা যেতে পারে বলে তিনি মত দেন।

প্রস্তাবিত বাজেটের ব্যয়ের অগ্রাধিকার নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি সামাজিক নিরাপত্তা খাতের টাকা ব্যয়ের কাঠামো নিয়েও প্রশ্ন তোলেন অধ্যাপক মোস্তাফিজুর রহমান। সামাজিক নিরাপত্তা খাতের ব্যয়ের ৩১ শতাংশই যায় সঞ্চয়পত্রের সুদ বাবদ, কিন্তু তা কখনোই এর আওতায় দেখানো হয় না।

অন্যদিকে এবার কর্মহীন দরিদ্র পরিবারের জন্য যে নগদ সহায়তা দেওয়া হলো, তা মাত্র বরাদ্দের ২ শতাংশ। ৫০ লাখ দরিদ্র পরিবারকে একবারে ২ হাজার ৫০০ টাকা করে দেওয়া হয়েছে। এই বরাদ্দের অঙ্ক ও পরিসর বাড়ানো উচিত বলে মনে সিপিডি। পুনঅর্থায়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে ঋণ দিতে সামাজিক নিরাপত্তা খাতের ২৪ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে। এই ঋণের শর্ত অনেক কঠিন বলে জানায় সিপিডি।

পাশাপাশি, অনেক যুবক বিদেশ থেকে ফিরে এসেছে, যাদের যাওয়ার কথা ছিল, তারাও এখন যেতে পারবে না। এই শ্রেণির যুবকদের জন্য গ্রামে সরকারি কর্মসূচি আরও বাড়ানো দরকার বলে মনে করে সিপিডি। এ ছাড়া সিএমএসএমই খাতে ব্যাংকগুলোকে ঋণ দিতে উৎসাহিত করতে ক্রেডিট গ্যারান্টি স্কিম দরকার বলে মনে করে সিপিডি।