“বিশ্ব খাদ্য দিবস ২১” পালন করতে যাচ্ছে ইয়ুথ এগেইনষ্ট হাঙ্গার

0
110

রিসাত রহমান: জাপানভিত্তিক আন্তর্জাতিক যুবসংগঠন ইয়ুথ এগেইনষ্ট হাঙ্গার SDG -2 এর গুরুত্বপূর্ণ লক্ষ্য জিরো হাঙ্গার এবং ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে নিরবিচ্ছিন্ন ভাবে কাজ করে যাচ্ছে। “ক্ষুধার কাছে পরাজয় নয় বরং ক্ষুধাকে পরাজিত করার সুযোগ দাও” এই মূলমন্ত্রে কাজ করে যাচ্ছে সংগঠনটির সদস্যরা।

প্রতিবছর ১৬ই অক্টোবর বিশ্ব খাদ্য দিবস (World Food Day) পলিত হয়। ১৯৭৯ সালে বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার (ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন) ২০তম সাধারণ সভায় হাঙ্গেরির তৎকালীন খাদ্য ও কৃষিমন্ত্রী ড. প্যাল রোমানি বিশ্বব্যাপী এই দিনটি উদযাপনের প্রস্তাব উত্থাপন করেন। ১৯৮১ সাল থেকে বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার প্রতিষ্ঠার দিনটিতে (১৬ অক্টোবর, ১৯৪৫) দারিদ্র ও ক্ষুধা নিবৃত্তির লক্ষ্যে বিভিন্ন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বের ১৫০টিরও বেশি দেশে এই দিনটি গুরুত্বের সঙ্গে পালন করে আসছে। এবছর বিশ্ব খাদ্য দিবসের প্রতিপাদ্য : “Our actions are our future “।

তারই ধারাবাহিকতায় এবারের “বিশ্ব খাদ্য দিবস” পালন করতে যাচ্ছে সংগঠনটি।প্রতি বছর বাংলাদেশ যুব ছায়া সংসদ অধিবেশনের মাধ্যমে এ দিবসটি পালন করা হলেও এবার দিবসটি আয়োজন করা হয়েছে ভিন্ন আঙ্গিকে। এই বছর খাদ্য দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে– ‘Our Actions are Our Future-Better Production,Better Nutrition, Better Environment,Better Life ‘। কৃষি মন্ত্রণালয় ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) উদ্যোগে এই দিনটি পালন করা হয়।

একটি দেশের নাগরিকগণের মৌলিক চাহিদাগুলোর মধ্যে খাদ্য অন্যতম। এই দিন উদযাপন করার উদ্দেশ্য হল খাদ্য সংকটের বিরুদ্ধে লড়াই করা সম্পর্কে জন সচেতনতা বাড়ানো। এর পাশাপাশি খাদ্য সংকটের বিরুদ্ধে পদক্ষেপ নিতে মানুষকে উত্সাহ প্রদান করে।

দিবসটি উপলক্ষে সংগঠনটির পক্ষ থেকে দিনব্যাপি নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তার মধ্যে সকাল ১১ টায় লালমাটিয়া অফিসে রেজিষ্ট্রেশন সম্পন্ন করা হয়েছে। দুপুর ১টায় অফিস থেকে মানিক মিয়া এভিনিউ পর্যন্ত সকলের যাত্রা করা হবে। মানিক মিয়া এভিনিউতে খাদ্য সচেতনতামূলক পোস্টার এবং প্ল্যাকার্ড প্রদর্শনীর মাধ্যমে সকলের কাছে সচেতনতামূলক বার্তা তুলে ধরা হবে। ক্ষুধার্ত ও পথশিশুদের মাঝে খাদ্য বিতরণ করা হবে। এসবের প্রস্তুতি চলছে ইয়ুথ এগেনস্ট হাঙ্গরের কেন্দ্রীয় কার্যালয়ে।