পাঁচ দেশের নাগরিকদের জন্য বায়োমেট্রিক পদ্ধতিতে ওমরা ভিসা চালু করছে সৌদি আরব

0
111

আব্দুল্লাহ আল মামুন সৌদি আরব প্রতিনিধি: রিয়াদ-কনস্যুলার বিষয়ক পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী অ্যাম্বাসেডর তামিম আল-দোসারি বলেছেন যে মন্ত্রণালয় পাঁচটি দেশে হজ ও ওমরাহ হজযাত্রীদের বায়োমেট্রিক্সের স্ব-নিবন্ধনের প্রথম ধাপ বাস্তবায়ন করবে।

কুয়েতে স্ব-নিবন্ধনের পদ্ধতি ইতিমধ্যেই শুরু হয়ে গেছে, এবং এটি প্রথম পর্যায়ে তিউনিসিয়া, মালয়েশিয়া, যুক্তরাজ্য এবং বাংলাদেশের নাগরিকদের জন্যও প্রযোজ্য হবে, তিনি রোটানা খালিজিয়া চ্যানেলে “ইহালাশো” শীর্ষক একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার সময় বলেন।

“যারা ইলেক্ট্রনিকভাবে ওমরাহ ভিসা পেতে চান তাদের বায়োমেট্রিক্স নিবন্ধনের জন্য ব্যক্তিগতভাবে কোনো দূতাবাস বা থানায় যেতে হবে না। তাদের যা করতে হবে তা হল তাদের স্মার্ট ফোনে নির্ধারিত অ্যাপের মাধ্যমে তাদের বায়োমেট্রিক্স নিবন্ধন করা, এবং তারপর ইলেক্ট্রনিকভাবে ওমরাহ ভিসার জন্য আবেদনের পদ্ধতিগুলি সম্পন্ন করা।

আল-দোসারি বলেন, বায়োমেট্রিক্সের মধ্যে রয়েছে আঙুলের ছাপ, চোখ ও মুখ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। তিনি আরও বলেন, এই অ্যাপের মাধ্যমে ওমরাহ ভিসা ছাড়াও সব ধরনের ভিসার জন্য বায়োমেট্রিক্সের স্ব-নিবন্ধন অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে।

এটা লক্ষণীয় যে পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ৬ই অক্টোবর স্মার্টফোনের মাধ্যমে হজ ও ওমরাহ হজযাত্রীদের বায়োমেট্রিক্সের স্ব-নিবন্ধনের জন্য আবেদন উদ্বোধন করেন।

এটি আবেদনকারী হজযাত্রীদের তাদের বায়োমেট্রিক্স নিবন্ধনের জন্য ভিসা ইস্যু কেন্দ্রগুলির কাছে না গিয়ে তাদের নিজ নিজ দেশ থেকে অনলাইনে হজ ও ওমরাহ ভিসা পেতে সক্ষম করবে।

নতুন প্রক্রিয়া চালু হওয়ার সাথে সাথে সৌদি আরব বিশ্বের প্রথম দেশ যারা ইলেকট্রনিক ভিসা প্রদানের জন্য স্মার্ট ফোনের মাধ্যমে বায়োমেট্রিক্স নিবন্ধনের অনুমতি দেয়।

দেশটির স্থল, সমুদ্র এবং বিমানবন্দরে হজযাত্রীদের আগমনের সময় বায়োমেট্রিক্স ম্যাচিং প্রক্রিয়া সম্পন্ন করা হবে। বায়োমেট্রিক সেবার স্ব-নিবন্ধন বাস্তবায়িত হবে।