আন্তর্জাতিক

আফগানিস্তান যেন ‘জঙ্গিস্তান’ না হয়: মোদি


আফগানিস্তান যেন ‘জঙ্গিস্তান’ না হয় বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (১২ অক্টোবর) ভার্চুয়ালি অনুষ্ঠিত জি২০ শীর্ষ সম্মেলনে আন্তর্জাতিক মহলের কাছে এ মন্তব্য করেন তিনি।

নরেন্দ্র মোদি বলেন, ‘আফগানিস্তানের মাটি যেন জঙ্গিদের স্বর্গরাজ্যে পরিণত না হয়। এই দেশের উন্নয়নে সকলকে একসঙ্গে জোটবদ্ধ হয়ে কাজ করতে হবে।’

দীর্ঘদিন ধরেই আফগানিস্তানের সঙ্গে ভারতের বন্ধুত্ব। প্রেসিডেন্ট হামিদ কারজাই থেকে শুরু করে আশরফ গনির শাসনামলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত হয়। অর্থনীতি, বাণিজ্য, কূটনীতিসহ সব বিষয়েই দু’দেশের পরস্পরের সহযোগিতা ছিল বরাবরের মতোই।

ভারত আফগানিস্তানের উন্নয়নে যথেষ্ট কাজ করেছে। তবে তালেবান ক্ষমতায় আসার পর দুই দেশের সম্পর্কে দূরত্ব তৈরি হতে শুরু করে। আফগানিস্তানে তালেবান শাসন নিয়ে ভারত যে খুবই চিন্তিত তা স্পষ্ট হলো মোদির বক্তব্যে।

আফগানদের যত দ্রুত সম্ভব সাহায্য পৌঁছে দেওয়া যায়, তাদের উন্নয়নে যাতে কোনো রকম বাধা না আসে সেদিকটাও দেখার জন্য আন্তর্জাতিক মহলকে আহ্বান জানিয়েছেন মোদি।

তালেবান ক্ষমতায় আসার পরই ভারত আশঙ্কা প্রকাশ করেছিল। আফগানিস্তানের মাটিকে ব্যবহার করে ভারতসহ অন্য দেশে হামলা চালানোর চেষ্টা করতে পারে জঙ্গিরা। যা নিরাপত্তার সঙ্কট তৈরি করতে পারে পুরো বিশ্বে। তবে তালেবান বারবারই আশ্বস্ত করেছে তাদের দেশের মাটিতে জঙ্গিদের আশ্রয় হবে না। এরপরও তাতে ভরসা রাখতে পারছে না ভারত।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button