চীনে বন্যায় ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত

0
103

চীনের উত্তরাঞ্চলীয় শ্যানশি প্রদেশে ভয়াবহ বন্যায় ১৭ লাখ ৬০ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। গত সপ্তাহে মুষলধারে বৃষ্টির ফলে প্রদেশের ৭০ টিরও বেশি জেলা ও শহরের অনেক বাড়িঘর ভেঙে পড়ে এবং ভূমিধস হয়। কর্মকর্তারা জানিয়েছেন, ভারী বৃষ্টিপাতের কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। হেনান প্রদেশে ৩০০ মানুষ মারা যাওয়ার তিন মাসেরও কম সময়ের মধ্যে এখানে বন্যা শুরু হলো।

চীনের আবহাওয়া প্রশাসনও স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছে, ভারী এবং দীর্ঘ বৃষ্টিপাত এবং ঝড়ের কারণে উদ্ধার উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। শ্যানশিতে বেশ কয়েকটি প্রাচীন স্থাপত্য কীর্তি রয়েছে যা বৃষ্টিপাতের কারণে গুরুতর ঝুঁকিতে রয়েছে।

কর্তৃপক্ষ বার্তা সংস্থা সিনহুয়াকে জানিয়েছে, এক লাখ ২০ হাজারেও বেশি লোককে জরুরি ভিত্তিতে সরিয়ে নেয়া হয়েছে। এবং সরিয়ে নিয়ে পুনর্বাসিত করা হয়েছে। শ্যানশি প্রদেশজুড়ে ১৭ লাখ ঘরবাড়ি ধসে পড়েছে। রাষ্ট্রায়ত্ত গ্লোবাল টাইমসের খবর অনুযায়ী, প্রদেশটিতে ভূমিধসে চার পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়েছে। তবে অন্যান্য হতাহতের বিষয়ে কিছু জানায়নি তারা। এতে আরও বলা হয়েছে, শ্যানশির বন্যা হেনানের চেয়েও মারাত্মক হতে পারে।

শ্যানশির প্রাদেশিক রাজধানী তাইয়ুয়ানে গত সপ্তাহে প্রায় ১৮৫ দশমিক ছয় মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। অথচ ১৯৮১ থেকে ২০১০ সাল পর্যন্ত শহরটিতে অক্টোবরের গড় বৃষ্টিপাত মাত্র ২৫ মিলিমিটার।

বিবিসি জানিয়েছে, তাইয়ুয়ানে উদ্ধারকারীরা মেগাফোন ব্যবহার করে আটকে পড়া লোকদের বলছেন, “শিশুদের মাথার উপরে তুলে ধরে রাখুন, নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার ক্ষেত্রে বৃদ্ধ ও নারীরা অগ্রাধিকার পাবেন। আতঙ্কিত হবেন না, সবাইকে উদ্ধার করা হবে।”

শ্যানশি একটি গুরুত্বপূর্ণ কয়লা খনি অঞ্চল। কিন্তু বৃষ্টির কারণে চীন সরকার সেখানকার খনি ও রাসায়নিক কারখানাগুলো বন্ধ রাখতে বাধ্য হচ্ছে।ইতোমধ্যেই চীন বিদ্যুৎ সঙ্কটের মুখোমুখি হয়েছে। এতে বিস্তৃত অঞ্চল বিদ্যুৎবিহীন হয়ে পড়েছিল। সরকার বন্দর ও কারখানাগুলোতে বিদ্যুতের ব্যবহার সীমিত করেছে। স্থানীয় সরকার জানিয়েছে, তারা ৬০টি কয়লা খনি, ৩৭২টি অন্যান্য খনি ও ১৪টি বিপজ্জনক রাসায়নিক কারখানার কার্যক্রম বন্ধ রেখেছে। এর আগে আরও ২৭টি কয়লা খনির কার্যক্রম ৪ অক্টোবর বন্ধ করা হয়েছিল।

সূত্র-বিবিসি